বিতর্কিত মন্তব্যে বর্ষসেরা জাপানি সাংসদ

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১০, ২০২১
০৮:২২ অপরাহ্ন


আপডেট : মার্চ ১০, ২০২১
০৮:২২ অপরাহ্ন



বিতর্কিত মন্তব্যে বর্ষসেরা জাপানি সাংসদ

লিঙ্গ বৈষম্য ও যৌন নিপীড়ন নিয়ে বিতর্কিত মন্তব্য করে বর্ষসেরা হয়েছেন জাপানের লিবারেল ডেমেক্রেটিক পার্টির এক সাংসদ। আর দ্বিতীয় হয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরি। অনলাইন ভোটাভুটিতে তারা প্রথম ও দ্বিতীয় নির্বাচিত হন।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে জানা যায়, ওই ভোটাভুটির আয়োজন করেন জাপানের কিছু শিক্ষাবিদ ও প্রচারক। তারা লিঙ্গ বৈষম্য দূর করতে ‘নো টু অল সেক্সিয়েস্ট পাবলিক স্পিচেস' (প্রকাশ্যে লিঙ্গ বৈষম্য নিয়ে কথা-বার্তা না বলা) শ্লোগান সামনে রেখে কাজ করেন। 

বিতর্কিত মন্তব্যের জন্য সবচেয়ে বেশি ভোট পেয়েছেন মায়ো সুগিতা। জাপানের লিবারেল ডেমেক্রেটিক পার্টির এমপি। যৌন নির্যাতন নিয়ে একটি বিতর্কতি মন্তব্য করেছিলেন তিনি। সুগিতা বলেছিলেন, ‘নারীরা চাইলে যৌন নির্যাতন নিয়ে যত খুশি মিথ্যা বলতে পারে।’  সমকামী, উভকামী ও ট্রান্সজেন্ডারদের (এলজিবিটি) নিয়েও তিনি একটি বিতর্কিত মন্তব্য করেছিলেন। সুগিতা তাদের বলেছিলেন ‘অনুৎপাদনশীল’।  

ভোটে দ্বিতীয় হওয়া টোকিও অলিম্পিক-২০২০ এর আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি নারীদের নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, ‘মিটিংয়ে নারীরা সবসময় বেশি কথা বলে।’

ওই মন্তব্যের জন্য তাকে শেষ পর্যন্ত পদত্যাগ করতে হয়েছে। ধারণা করা হয়েছিল মোরির এই মন্তব্যটি জাপানে গেল বছরের সেরা বিতর্কিত মন্তব্য হবে। কিন্তু তা হয়নি, সেরা নির্বাচিত হয়েছে মায়ো সুগিতার বিতর্কিত মন্তব্যটি। 

অনলাইনে এক সপ্তাহ ওই ভোটাভুটি চলে। সুগিতা ছয় হাজার ৩১ ভোটের মধ্যে পেয়েছেন এক হাজার ৯৯৫ ভোট। আর দ্বিতীয় হওয়া সাবেক ইয়োশিরো মোরি পেয়েছেন এক হাজার ২১৬ ভোট। তৃতীয় হয়েছেন টোকিও’র এক ওয়ার্ড মেম্বার।

ভোটের জন্য গত এক বছরের বিতর্কিত সব মন্তব্য থেকে আটটি মন্তব্য বাছাই করা হয়। সেখান থেকে ভোটারদের যেকোন দুটি বিতর্কিত মন্তব্যকে বেছে নিতে বলা হয়।

ইয়োশিরো মোরি বরাবরই বিতর্কিত মন্তব্য করার জন্য খ্যাত। এর আগে ২০১৯ সালে তিনি বলেছিলেন, সমকামী ও ট্রান্সজেন্ডাররা দেশের জন্য ‘অলাভজনক’। কারণ তারা বাচ্চা জন্ম দিতে পারে না। দেশের উন্নয়নেও তারা অবদান রাখেন না।

বিএ-০৩