গরুর মাংসের মতি পোলাও

রোহেনা সুলতানা দিপু


মে ০২, ২০২১
০১:৫৫ পূর্বাহ্ন


আপডেট : মে ০২, ২০২১
০১:৫৭ পূর্বাহ্ন



গরুর মাংসের মতি পোলাও

দৈনিক সিলেট মিরর ঈদের দিন পর্যন্ত প্রতিদিন স্থানীয় রন্ধন শিল্পীদের দিয়ে মজাদার সব খাবারের রন্ধন কৌশল পাঠকের সামনে উপস্থাপন করবে। এর অংশ হিসেবে আজকের রেসিপি রন্ধন শিল্পী রোহেনা সুলতানা দিপু‘গরুর মাংসের মতি পোলাও’। দেশের প্রথম সারির টিভি চ্যানেল, চ্যানেল আই আয়োজিত রূঁপচাঁদা সুপার শেফ ২০১৯  প্রতিযোগিতার দ্বিতীয় রানারআপ রোহেনা নিয়মিতভাবেই বিভিন্ন রিয়েলিটি শো’ তে অংশগ্রহণ করার মাধ্যমে দর্শক মহলে একজন দক্ষ রন্ধন শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

 

উপকরণ

পোলাওয়ের চাল ১ কেজি, তেল আধা কাপ, পেয়াজ কুচি ১ কাপ, আদা বাটা  ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আস্ত গরম মসলা, লবন স্বাদমতো, তরল দুধ ২ কাপ, ঘি ২ টেবিল চামচ,পানি পরিমান মতো, দুধে ভেজানো জাফরান সামান্য।

বীফ মতির জন্য লাগবে গরুর মাংসের কিমা আধা কেজি, বাদাম বাটা ২ টেবিল চামচ, সাদা গোল মরিচ গুড়া আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবন স্বাদ মতো, পেয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য, তবক বা সিলভার পেপার (মতি মোড়ানোর জন্য)

প্রস্তুত প্রনালী

প্রথমে চুলায় একটি প্যানে তেল গরম করে গরম মসলা ফোড়ন দিয়ে পেয়াজ কুচি বাদামি করে ভেজে এতে আদা রসুন বাটা দিয়ে একটু ভেজে চাল দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে। এরপর পরিমাণ মতো গরম পানি, তরল দুধ ও ঘি দিয়ে ঢেকে দিতে হবে। হয়ে গেলে জাফরান দিয়ে অল্প আচে দমে রাখতে হবে। এবার বীফ মোতির প্রস্তুত করতে হবে। এ জন্য  

গরুর মাংসের কিমার  সঙ্গে বাদাম বাটা, লবণ, গোল মরিচ গুড়া, কর্নফ্লাওয়ার ও বেরেস্তা মাখিয়ে ছোট ছোট বল বানিয়ে ডুবো তেলে গোল্ডেন ব্রাউন করে ভেজে নিতে হবে। ঠান্ডা হলে বলগুলো তবকে মুড়ে মোতি রেডি করে একটা সার্ভিং ডিসে পোলাও নিয়ে উপরে মোতি ও বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

বিএ-১১