মহারাষ্ট্রে ‘ব্ল্যাক ফাঙ্গাসে’ ৯০ জনের মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


মে ২০, ২০২১
০৫:১৭ অপরাহ্ন


আপডেট : মে ২১, ২০২১
০২:১৮ পূর্বাহ্ন



মহারাষ্ট্রে ‘ব্ল্যাক ফাঙ্গাসে’ ৯০ জনের মৃত্যু

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত এবার ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করেছে। দেশটির প্রতিটি রাজ্যেও এই রোগকে মহামারি ঘোষণা করার জন্য চিঠি পাঠিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। একই সঙ্গে রোগ সম্পর্কিত বিভিন্ন তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মহারাষ্ট্রে ইতোমধ্যে দেড় হাজারের বেশি ব্ল্যাক ফাঙ্গাসের রোগী চিহ্নিত হয়েছেন। ৯০ জনের মৃত্যুও হয়েছে এই রোগে। পশ্চিমবঙ্গেও পাঁচ জনের শরীরে এই রোগের উপস্থিতির প্রমাণ মিলেছে। এআইএমএস কেন্দ্রকে পরামর্শ দেয় ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণার জন্য।

রাজস্থান ও তেলাঙ্গানা ইতোমধ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করেছে। এখন সব রাজ্যকে একই পদক্ষেপ নিতে বললো ভারতের কেন্দ্রীয় সরকার।

মহামারি সংক্রান্ত বিষয়টি নিয়ে রাজ্যগুলোকে চিঠি পাঠান ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল। চিঠিতে তিনি লিখেছেন, ‘মিউকরমাইকোসিসের শনাক্তকরণ, নিয়ন্ত্রণ সংক্রান্ত নির্দেশিকা সব সরকারি, বেসরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলোকে মেনে চলতে হবে’।

এখন পর্যন্ত করোনা রোগীদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে। করোনা রোগী ছাড়া অন্যরাও আক্রান্ত হচ্ছেন এই রোগে। ব্ল্যাক ফাঙ্গাস রোগে নাকের ওপর কালো ছোপ, দেখতে অসুবিধা হওয়া, বুকে ব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিচ্ছে।

বি এন-০২