ওসমানীনগরের আড়াই লাখ মানুষের দুর্ভোগ কমছে

উজ্জল ধর, ওসমানীনগর


জুলাই ২৮, ২০২১
০৬:৪০ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৮, ২০২১
০৮:৩৫ অপরাহ্ন



ওসমানীনগরের আড়াই লাখ মানুষের দুর্ভোগ কমছে
শুরু হচ্ছে ২য় ধাপে সিনোফার্মের টিকা প্রদান

সিলেটের ওসমানীনগরে ২য় ধাপে করোনার টিকা প্রদান শুরু হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণাধীন থাকায় আগামীকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল ১০টা থেকে তাজপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।

বালাগঞ্জ উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা (ওসমানীনগরে অতিরিক্ত দায়িত্ব) ডা. এস এম শাহরিয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। 

গত ১১ জুলাই থেকে উপজেলা পর্যায়ে ২য় ধাপে করোনার টিকা প্রদান শুরু হয়। ওসমানীনগরে উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতাল নির্মাণাধীন থাকায় এ উপজেলার লোকজনকে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে টিকা নিতে হয়। এতে দূরত্বের কারণে অনেকেই করোনার নমুনা প্রদান বা টিকা গ্রহণে আগ্রহ হারিয়ে ফেলেন। বর্তমান লকডাউনে সময়মতো পরিবহন না পাওয়া ও অতিরিক্ত ভাড়ার কারণেও অনেকের মধ্যে টিকা গ্রহণে অনীহা দেখা যাচ্ছে।

অবশেষে এ এলাকার প্রায় আড়াই লাখ মানুষের কথা চিন্তা করে আবারও উপজেলার তাজপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে করোনার নমুনা পরীক্ষা ও টিকা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। ওসমানীনগরবাসী প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এ কেন্দ্রে টিকা গ্রহণ করতে পারবেন। প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করোনার নমুনা গ্রহণ করা হবে।  

এদিকে, গতকাল মঙ্গলবার (২৭ জুলাই) পর্যন্ত ওসমানীনগরে ৯৪৬টি নমুনা পরীক্ষায় ৪০৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১০ জন। সুস্থ হয়েছেন ৩১৬ জন আর চিকিৎসাধীন রয়েছেন ৭৯ জন।

বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ১১ জুলাই থেকে ২য় ধাপে চীনের তৈরি সিনোফার্মের টিকা প্রদান শুরু হলে এখন পর্যন্ত ১ হাজার ১৩২ জন টিকা গ্রহণ করেছেন। এর মধ্যে ওসমানীনগরের ৫৫২ জন ১ম ডোজ টিকা নিয়েছেন। প্রথম ধাপে (গত ৭ ফেব্রুয়ারি থেকে ৪ মে পর্যন্ত) অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ গ্রহণ করেছিলেন ৬ হাজার ৩৪ জন। এদের মধ্যে আছেন ওসমানীনগরের ৩ হাজার ৭১ জন। ২য় ডোজ গ্রহণ করেছেন মোট ৪ হাজার ৪৯৩ জন। ২য় ডোজ গ্রহণকারীদের মধ্যে ওসমানীনগরের ২ হাজার ৩৯৫ রয়েছেন।

বালাগঞ্জ উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা (ওসমানীনগরে অতিরিক্ত দায়িত্ব) ডা. এস এম শাহরিয়ার বলেন, ওসমানীনগরের লোকজনের কষ্টের কথা ভেবে বৃহস্পতিবার থেকে তাজপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে সিনোফার্মের টিকা প্রদান শুরু হবে। ইতোমধ্যে স্বাস্থ্যকেন্দ্রে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই কেন্দ্রের জন্য প্রাথমিকভাবে দেড় হাজার টিকা মজুদ রাখা হয়েছে। আশঙ্কার কিছু নেই। চাহিদা অনুযায়ী বরাদ্দ দেওয়া হবে। সুরক্ষা অ্যাপে নাম রেজিস্ট্রেশন করে তারপর টিকা নিতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কাউকে টিকা দেওয়া হবে না। 

তিনি জানান, ৭ ফেব্রুয়ারি থেকে ৪ মে পর্যন্ত যারা অক্সফোর্ডের তৈরি টিকার প্রথম ডোজ গ্রহণ করেছিলেন, তারা চাইলে এখনই ২য় ডোজ টিকা নিতে পারবেন না। কারণ উপজেলা পর্যায়ে অক্সফোর্ডের টিকা বর্তমানে মজুদ নেই। তবে দুই-একদিনের মধ্যে টিকা আমাদের হাতে এসে পৌঁছার কথা। আগামী ১ সপ্তাহের মধ্যে অক্সফোর্ডের টিকার ২য় ডোজ দেওয়া শুরু হতে পারে।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে প্রথম ধাপে টিকাদান শুরু হলে ওসমানীনগরবাসীর দুর্ভোগ বিবেচনা করে গত ২৩ মার্চ তাজপুর উপস্বাস্থ্য কেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু হয়। ৪ মে পর্যন্ত এই উপকেন্দ্রে টিকা প্রদান করা হলেও পরবর্তীতে টিকা সংকটের কারণে তা বন্ধ হয়ে যায়।


ইউডি/আরআর-০৪