টিকার দ্বিতীয় ডোজ না নিয়েও সনদ : তদন্তে কমিটি

নবীগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ১৪, ২০২১
১০:৪৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০২১
১০:৪৯ অপরাহ্ন



টিকার দ্বিতীয় ডোজ না নিয়েও সনদ : তদন্তে কমিটি

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় করোনাভাইরাসরোধী টিকার দ্বিতীয় ডোজ না নেওয়া ৮৫৮ জনকে সনদ প্রদানের ঘটনায় চলছে ব্যপক আলোচনা-সমালোচনা। নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুস সামাদ জানান, এ ঘটনায় গঠিত হয়েছে তদন্ত কমিটি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার চম্পক কিশোর সাহা সুমনকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- মেডিকেল অফিসার ইমরান আহমেদ চৌধুরী ও প্রধান অফিস সহকারী সিরাজুল ইসলাম।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ৭ আগস্ট গণটিকা কর্মসূচিতে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে এসে ৭ হাজার ৭৯০ জন টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। এর ঠিক ১ মাস পর গত মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেন ৬ হাজার ৯৩২ জন। ওইদিন টিকা নিতে আসেননি প্রথম ডোজ নেওয়া ৮৫৮ জন। সেদিন দ্বিতীয় ডোজ নিতে আসা কিছু মানুষের কার্ডের কিউআর কোড স্ক্যান করা সম্ভব হয়নি। ফলে কারা টিকা নিয়েছেন তা শনাক্ত করা যায়নি। এর ফলে প্রথম ডোজ নেওয়া সবাইকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে মর্মে মেসেজ পাঠানো হয়। এর মধ্যে উপজেলার ১৩ ইউনিয়নের দ্বিতীয় ডোজ না নেওয়া ৮৫৮ জনের কাছেও একই মেসেজ পৌঁছে যায়। তাদের অনেকেই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ না করেই সনদ ডাউনলোড করে নেন। বিষয়টি জানাজানি হলে শুরু হয় আলোচনা-সমালোচনা।

এ বিষয়ে নবীগঞ্জ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুস সামাদ বলেন, দ্বিতীয় ডোজ গ্রহণ না করেই যাদের ফোনে মেসেজ গেছে তাদের আমরা চিহ্নিত করেছি। তাদের মধ্যে অধিকাংশই ইতোমধ্যে টিকাগ্রহণ করেছেন। এছাড়া এ ঘটনা শুধুই ভুল না কি অন্য কিছু সেটি জানতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


এএম/আরআর-১১