আজ দেশে ফিরছেন আফগানিস্তান থেকে উদ্ধার ছয় বাংলাদেশি

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১৫, ২০২১
০৩:২২ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২১
০৩:২২ অপরাহ্ন



আজ দেশে ফিরছেন আফগানিস্তান থেকে উদ্ধার ছয় বাংলাদেশি

আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ছয় বাংলাদেশি আজ দেশে ফিরছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সেখানে বলা হয়, স্পেনের মালাগা বিমান বন্দর থেকে সোমবার টার্কিশ এয়ারলাইনসের উড়োজাহাজেঢাকার উদ্দেশ্যে রওনা হন তারা।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী কর্তৃক আফগানিস্তানে উদ্ধারের পর ২৮ আগস্ট তাদের প্রথমে সৌদি আরবের রিয়াদে নেওয়া হয়, এরপর ৩০ আগস্ট মার্কিন সামরিক বিমানে করে স্পেনের রোটা সামরিক ঘাঁটিতে নামিয়ে দেওয়া হয়। মার্কিন সামরিক বাহিনীর তত্ত্বাবধানে তারা সেখানে অস্থায়ীভাবে অবস্থান করছিলেন।

ওই ছয় বাংলাদেশি দেশে ফিরে আসার জন্য দূতাবাসের সহযোগিতা চান এবং ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের দেশে ফেরাতে সহযোগিতা করার জন্য দূতাবাসকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়।

আরও বলা হয়, মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস তৎক্ষণাৎ তাদের সঙ্গে যোগাযোগ করে। দূতাবাস প্রথম থেকেই স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস ও রোটা বিমান ঘাঁটির মার্কিন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে।

এ বাংলাদেশিদের দ্রুত দেশে প্রেরণের জন্য স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মার্কিন দূতাবাস ও মার্কিন সামরিক কর্তৃপক্ষের সঙ্গে কূটনৈতিক পর্যায়ে নিবিড়ভাবে যোগাযোগ করতে হয়। অবশেষে তারা সোমবার টার্কিশ এয়ারলাইনসের একটি বিমান যোগে দেশে রওনা দেন।

বি এন-০৩