দ্বীপরাষ্ট্র টোঙ্গায় প্রথম করোনা রোগী

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৯, ২০২১
০৫:১২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৯, ২০২১
০৫:১২ অপরাহ্ন



দ্বীপরাষ্ট্র টোঙ্গায় প্রথম করোনা রোগী

সারা বিশ্ব করোনায় টালমাটাল হলেও দ্বীপরাষ্ট্র টোঙ্গায় এত দিন কেউ করোনায় আক্রান্ত হয়নি। প্রশান্ত মহাসাগরের ছোট্ট এই দ্বীপে নিউজিল্যান্ড থেকে আগত একজনের দেহে এই প্রথম করোনাভাইরাস মিলল।

টোঙ্গার প্রধানমন্ত্রী পোহিভা তুই‘ও’নেতোয়া শুক্রবার এক রেডিও বার্তায় বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বুধবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে আসা ২১৫ যাত্রীর মধ্যে একজনের দেহে করোনা থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

নিউজিল্যান্ডের উত্তর-পূর্বে অবস্থিত টোঙ্গায় প্রায় এক লাখ ৬ হাজার মানুষের বসবাস। গবেষণা প্রতিষ্ঠান আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা-এর তথ্য অনুসারে, টোঙ্গার প্রায় ৩১ শতাংশ বাসিন্দা দুই ডোজ টিকা নিয়েছেন এবং ৪৮ শতাংশ মানুষ অন্তত এক ডোজ টিকা নিয়েছেন।

দ্বীপরাষ্ট্রটি বিশ্বের কয়েকটি দেশগুলোর মধ্যে অন্যতম যেসব দেশে করোনার প্রাদুর্ভাব ঘটেনি। টোঙ্গা বিচ্ছিন্ন দ্বীপ হওয়ায় দেশটিতে করোনার কোনো প্রভাব পড়েনি। 

পাশের দ্বীপরাষ্ট্র ফিজি এপ্রিল পর্যন্ত করোনা থেকে মুক্ত ছিল। এরপর করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট দেশটিতে মারাত্মক প্রভাব ফেলেছিল। যার ফলে ফিজির ৫০ হাজারের বেশি নাগরিক করোনা আক্রান্ত হয়েছিল হয়েছিলেন এবং ৬৭৩ জনের মৃত্যু হয়েছিল।

টোঙ্গার প্রধানমন্ত্রীর বরাতে দেশটির সংবাদপত্র মাতঙ্গিটোঙ্গা জানায়, লকডাউন আরোপ করা হবে কি-না সে বিষয়ে সোমবার একটি ঘোষণা দেওয়া হবে।

এদিকে, প্রধানমন্ত্রী টোঙ্গাবাসীকে শারীরিক দূরত্ব মেনে চলা এবং করোনভাইরাস সম্পর্কিত বিধিবিধান মেনে চলার অনুরোধ জানিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী সিয়াল ‘আকাউওলা’ বলেন, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও সংশ্লিষ্ট কর্মীরা ফুয়া’আমোতু বিমানবন্দরে কাজ করছেন। ক্রাইস্টচার্চ থেকে আগত ফ্লাইটের যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ওই ফ্লাইটের যাত্রীদের মধ্যে শ্রমিক ও টোঙ্গার অলিম্পিক দলের সদস্যরা অন্তর্ভুক্ত ছিল।

বি এন-০৫