অপরাজিত থেকেই সেমিফাইনাল খেলতে নামছে পাকিস্তান

খেলা ডেস্ক


নভেম্বর ০৭, ২০২১
১১:৪৩ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৭, ২০২১
১১:৪৩ অপরাহ্ন



অপরাজিত থেকেই সেমিফাইনাল খেলতে নামছে পাকিস্তান

গ্রুপ টুয়ে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখল পাকিস্তান। মূল পর্বে পাঁচ ম্যাচে পাঁচ জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

রবিবার (৭ নভেম্বর) দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে ৭২ রানে হারিয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করে পাকিস্তান। বাবর-মালিকদের করা ৪ উইকেটে ১৮৯ রানের জবাবে ৬ উইকেটে ১১৭ রানের বেশি করতে পারেনি স্কটিশরা।

বিরাট লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকে আস্কিং রেটের চাপে পড়ে স্কটল্যান্ড। পাকিস্তানের পেইস ব্যাটারির সামনে সুবিধা করতে পারেননি কোয়েটজার-মানসিরা।

পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে মাত্র ২৪ রান করে স্কটল্যান্ড। ফলে আস্কিং রানরেটে বেড়ে দাঁড়ায় ১৪ এর কাছাকাছি। যার ধারেকাছেও যেতে পারেনি তারা।

রিচি ব্যারিংটন একা লড়েন কিছুক্ষণ। হাফসেঞ্চুরি তুলে ৩৭ বলে ৫৪ রানে নট আউট থাকেন তিনি।

দ্বিতীয় সর্বোচ্চ ১৭ রান আসে জর্জ মানসির ব্যাট থেকে। ১৪ রান করে মাইকেল লিস্ক। শেষ পর্যন্ত ৭২ রানের বড় হার নিয়ে মাঠ ছাড়তে হয় স্কটল্যান্ডকে।

পাকিস্তানের হয়ে ২টি উইকেট নেন শাদাব খান। ১টি করে উইকেট নেন শাহিন আফ্রিদি, হাসান আলি ও হারিস রাউফ।

এর আগে শারজায় টস জিতে ব্যাট হাতে নামার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টুর্নামেন্টে ঝড়ো সূচনার বিপরীতে স্কটিশদের বিপক্ষে কিছুটা ধীরগতিতে শুরু করে পাকিস্তান। পাওয়ার প্লেতে রান আসে ৩৫।

সপ্তম ওভারের প্রথম ডেলিভারিতে ১৯ বলে ১৫ রান করে আউট হন মোহাম্মদ রিজওয়ান। আর দশম ওভারে ১৩ বলে ৮ রান করে ফেরেন ফখর জামান। ১০ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ছিল ২ উইকেটে ৬০ রান।

নিজেদের ইনিংসের দ্বিতীয়ভাগে রুদ্র মূর্তি ধারণ করেন পাকিস্তানি ব্যাটসম্যানরা। শেষ ১০ ওভারে ১৩৯ রান সংগ্রহ করেন বাবর-হাফিজ ও মালিক।

চার নম্বরে নেমে রানরেট বাড়ানো শুরু করেন মোহাম্মদ হাফিজ। ১৫তম ওভারের শেষ বলে যখন আউট হন এ অভিজ্ঞ তারকা, তখন তার ব্যাটে রান ১৯ বলে ৩১।

অন্যপ্রান্তে মেরে খেলছিলেন বাবর আজমও। পাকিস্তানের অধিনায়ক আউট হন ৪৭ বলে তিন ছক্কায় ৬৬ রান করে।

তবে শেষ ঝড়টা তোলেন শোয়েব মালিক। স্কটল্যান্ডের করা শেষ ওভারে তিন ছক্কায় ২৬ তোলেন এ বর্ষীয়ান অলরাউন্ডার।

১৮ বলে ছয় ছক্কায় ৫৪ রান করে অপরাজিত থাকেন মালিক। এর মধ্যে ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

পাকিস্তান ব্যাটসম্যানদের সামনে হামজা শরিফ ছাড়া বাকি স্কটিশ বোলাররা খরুচে ছিলেন। চার ওভারে ২৪ রান দেন হামজা। উইকেট পান ১টি।

ক্রিস গ্রিভস ২ উইকেট পেলেও রান দিয়েছেন ৪৩। ঝড়ো ফিফটির জন্য ম্যাচসেরা হন শোয়েব মালিক।

বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ইংল্যান্ড খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে।

আবু ধাবিতে দুটি সেমিফাইনালই হবে ১০ নভেম্বর।