সিলেটে স্বাধীনতা কাপ শুরু আজ, মাতাবেন সাকিব-তামিম-রিয়াদ

ক্রীড়া প্রতিবেদক


জানুয়ারি ০৯, ২০২২
১২:১২ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ০৯, ২০২২
১২:১২ পূর্বাহ্ন



সিলেটে স্বাধীনতা কাপ শুরু আজ, মাতাবেন সাকিব-তামিম-রিয়াদ
দক্ষিণাঞ্চলের মুখোমুখি উত্তরাঞ্চল, পূর্বাঞ্চলের প্রতিপক্ষ মধ্যাঞ্চল

সিলেটে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) একদিনের ম্যাচের লড়াই আজ রবিবার সকাল ৯টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও একাডেমি মাঠে শুরু হবে টুর্নামেন্টটি। স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত টুর্নামেন্টের নাম দেওয়া হয়েছে স্বাধীনতা কাপ।

টুর্নামেন্টের উদ্বোধনী দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একডেমি গ্রাউন্ডে বিসিবি দক্ষিণাঞ্চলের মুখোমুখি হবে বিসিবি উত্তরাঞ্চল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইসলামি ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে খেলতে মাঠে নামবে ওয়ালটন মধ্যাঞ্চল। 

টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোও অনুষ্ঠিত হবে সিলেটের এই দুই স্টেডিয়ামে। প্রতিটি ম্যাচের পর একদিন করে বিশ্রাম রাখা হয়েছে। তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী মঙ্গলবার। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯ টায় বিসিবি দক্ষিণাঞ্চলের মুখোমুখি হবে ইসলামি ব্যাংক পূর্বাঞ্চল। একই সময়ে একাডেমি গ্রাউন্ডে ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে খেলতে নামবে বিসিবি উত্তরাঞ্চল। 

বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে বাকি দুটি ম্যাচ। এদিন সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে খেলতে নামবে ওয়ালটন মধ্যাঞ্চল। একই সময়ে একাডেমি গ্রাউন্ডে ইসলামি ব্যাংক পূর্বাঞ্চলের মুখোমুখি হবে বিসিবি উত্তরাঞ্চল। 

রাউন্ড রবিন পদ্ধতির এই টুর্নামেন্টে প্রত্যেক দল একবার করে একে অপরের মুখোমুখি হবে। টেবিলের পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। আগামী শনিবার (১৫ জানুয়ারি) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল খেলাটি। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে এই টুর্নামেন্টে খেলবেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমানসহ তারকা ক্রিকেটাররা। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) লংগার ভার্সন শেষ হয়েছে গত বৃহস্পতিবার। বিসিবি দক্ষিণাঞ্চলকে ৪ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে ওয়ালটন মধ্যাঞ্চল। 

দেশের আট বিভাগকে চারটি অঞ্চলে ভাগ করে বিসিএল আয়োজন করা হয়। ঢাকা বিভাগ ও ঢাকা মেট্রো নিয়ে গঠিত ওয়ালটন মধ্যাঞ্চল। সিলেট বিভাগ ও চট্টগ্রাম বিভাগকে নিয়ে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল। বরিশাল বিভাগ ও খুলনা বিভাগকে নিয়ে বিসিবি দক্ষিণাঞ্চল এবং রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগকে নিয়ে বিসিবি উত্তরাঞ্চল দল।

২০১৫ সালে বিসিএল লংগার ভার্সনের পরিবর্তে হয়েছিল ওয়ানডে ফরম্যাটে। তবে এবার লংগার ভার্সন শেষ করে ওয়ানডে ফরম্যাট মাঠে গড়াচ্ছে। মূলত প্রিমিয়ার লিগের আগে ওয়ানডে ক্রিকেটে দীর্ঘ বিরতি থেকে বেরিয়ে আসতে এবার এই ফরম্যাটের আয়োজন করেছে বিসিবি। বিপিএলের আগে এই ওয়ানডে টুর্নামেন্ট ক্রিকেটারদের প্রস্তুতিতেও ভিন্নমাত্রা যোগ করছে।

বিসিবি টুর্নামেন্ট কমিটি জানিয়েছে, রোববার (৯ জানুয়ারি) থেকে মাঠে গড়াবে বিসিএল ওয়ানডে। চার দলের এই টুর্নামেন্ট হবে সিঙ্গেল লিগ পদ্ধতিতে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ৯, ১১ ও ১৩ জানুয়ারি দুটি করে হবে ছয়টি ম্যাচ। ফাইনাল ১৫ জানুয়ারি। টুর্নামেন্টের সবক’টি ম্যাচই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

তবে দর্শকরা মাঠে বসে খেলা উপভোগের কোনো সুযোগ পাচ্ছেন না। করোনা মহামারি পরিস্থিতিতে মাঠে কোনো দর্শক প্রবেশের অনুমতি নেই বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া ম্যানেজার (সিলেট) ফরহাদ কোরেশী। তবে বিসিবির ইউটিউব চ্যানেলে সবগুলো ম্যাচ সরাসরি সম্প্রচার করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

বিপিএলের আগে বিসিএল ওয়ানডে টুর্নামেন্টকে নিজেদের প্রস্তুতির সেরা মঞ্চ হিসেবে নিচ্ছেন ক্রিকেটাররা। এ টুর্নামেন্টে খেলতেই যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও আঙ্গুলের চোট থেকে ফেরার উপলক্ষ হিসেবে পাচ্ছেন এই টুর্নামেন্টকে। খেলবেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, পেসার মোস্তাফিজুর রহমানরাও। খেলার জন্য প্রস্তুতি শুরু করেছেন মাশরাফি বিন মুর্তজাও। তবে পিঠের ব্যথা তাঁর পুরোপুরি সারেনি। যদি নিজেকে ফিট মনে করেন, তবে দু-একটি ম্যাচে তাঁকে দেখা যেতে পারে।

আরসি-০১