ইউক্রেনে যুদ্ধ বন্ধের আহ্বান সিপিবির

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০১, ২০২২
১০:৫২ অপরাহ্ন


আপডেট : মার্চ ০১, ২০২২
১০:৫২ অপরাহ্ন



ইউক্রেনে যুদ্ধ বন্ধের আহ্বান সিপিবির

ইউক্রেনে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। আজ মঙ্গলবার এক বিবৃতিতে এ আহ্বান জানায় দলটি।

পাশাপাশি বিবৃতিতে ইউক্রেনে ‘মার্কিন সাম্রাজ্যবাদ তথা ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের আগ্রাসী তৎপরতার’ তীব্র নিন্দা জানানো হয়। একই সঙ্গে ইউক্রেনের মূল ভূখণ্ডে রাশিয়ার সামরিক অভিযানেরও নিন্দা জানিয়েছে সিপিবি।

বিবৃতিতে বলা হয়, পশ্চিমা একচেটিয়া পুঁজি ও রাশিয়ার একচেটিয়া পুঁজির তীব্র প্রতিযোগিতার ফলেই এই পরিস্থিতির উদ্ভব হয়েছে। সিপিবি ইউক্রেনের স্বশাসিত পূর্বাঞ্চলীয় প্রদেশ ডনবাস এলাকার রুশভাষী জনগণের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, মার্কিন সাম্রাজ্যবাদ, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন—এই তিন শক্তি মিলে আজ রাশিয়া ও চীনকে কোণঠাসা করে ফেলার আগ্রাসী ভূরাজনৈতিক অভিলাষ চরিতার্থ করতে এই পরিস্থিতির জন্ম দিয়েছে। রাশিয়ার দিকে অন্যায়ভাবে টার্গেট করে মার্কিন সাম্রাজ্যবাদের পোল্যান্ডভিত্তিক মিসাইল প্রতিরক্ষাব্যবস্থা বাস্তবায়নের জন্য ইউক্রেনের বর্তমান নয়া নাৎসি সরকারকে নগ্নভাবে ব্যবহার করছে। 

বিবৃতিতে সিপিবি অবিলম্বে ইউক্রেনে মার্কিন সাম্রাজ্যবাদ, ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়ার সব ধরনের সামরিক তৎপরতা বন্ধের দাবি জানানো হয়। সেই সঙ্গে রাশিয়ার জাতীয় নিরাপত্তার প্রতি হুমকির সমতুল্য সকল প্রকার সাম্রাজ্যবাদী তৎপরতা বন্ধের দাবি জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এই সামরিক সংঘাতে কেউই লাভবান হবে না। বরং সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে ইউক্রেনের শ্রমজীবী মেহনতি মানুষ। তাই কূটনৈতিক তৎপরতা ও চীনসহ ত্রিপক্ষীয় আলাপ–আলোচনার মধ্য দিয়ে এ সংকট সমাধান করতে হবে। একই সঙ্গে ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার জন্য সরকারকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

আরসি-০৬