দুর্বার আন্দোলনের মাধ্যমে ফ্যাসিস্ট সরকারকে বিদায় করতে হবে

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৯, ২০২২
০১:১০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৯, ২০২২
০১:১৪ পূর্বাহ্ন



দুর্বার আন্দোলনের মাধ্যমে ফ্যাসিস্ট সরকারকে বিদায় করতে হবে
সিলেট জেলা বিএনপির ইফতার ও দোয়া মাহফিলে বক্তারা

কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী গুমের ১০ বছর অতিবাহিত হওয়ায় গুমকৃতদের সন্ধান কামনায় বিএনপির ইফতার ও দোয়া মাহফিলে বক্তারা বলেছেন, ‘ভারত কর্তৃক সিলেট সীমান্তে টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদে স্বোচ্ছার হওয়াই ছিল ইলিয়াস আলীর একমাত্র অপরাধ। তাই ভারতকে খুশী করতেই সেই সময়ে প্রধানমন্ত্রীর নির্দেশেই ইলিয়াস আলীকে গুম করা হয়েছে। যার কারণে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েও ইলিয়াস আলীকে ফিরিয়ে দিতে ব্যর্থ হয়েছেন।’

সোমবার নগরের দক্ষিণ সুরমায় কুশিয়ারা কনভেনশন সেন্টারে  ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে সিলেট জেলা বিএনপি।

সিলেট জেলা বিএনপির নবনির্বাচিত সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে ও নব নির্বাচিত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরীর পরিচালনায় ইফতার মাহফিলে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী।


অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, ‘সিলেটের কৃতি সন্তান আমার প্রিয় ভাই ইলিয়াস আলী গুমের ১০ বছর পেরিয়ে গেছে। এই ১০ বছরে ইলিয়াস আলী সহ গুমকৃত নেতাকর্মীদের ফিরে পেতে প্রধানমন্ত্রী থেকে শুরু করে অনেকের প্রতিশ্রুতির কথা শুনেছি। কিন্তু কেউ ফিরে আসেনি। ভারত কর্তৃক সিলেট সীমান্তে টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদে স্বোচ্ছার হওয়াই ছিল ইলিয়াস আলীর একমাত্র অপরাধ। তাই ভারতকে খুশী করতেই সেই সময়ে প্রধানমন্ত্রীর নির্দেশেই ইলিয়াস আলীকে গুম করা হয়েছে। যার কারণে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েও ইলিয়াস আলীকে ফিরিয়ে দিতে ব্যর্থ হয়েছেন। এভাবেই ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ ও গাড়ী চালক আনসার আলীকেও গুম করা হয়েছে।’ যে সরকার গুম করায় তাদের কাছে সন্ধানের দাবি জানিয়ে লাভ নেই মন্তব্য করে তিনি বলেন, ‘তাই ফ্যাসিস্ট সরকারকে বিদায় না করতে পারলে গুমকৃত কারো সন্ধান মিলবেনা। তাই বাকশালী সরকারের হাত থেকে জাতিকে রক্ষায় এগিয়ে আসতে হবে। দুর্বার আন্দোলনের মাধ্যমে এই ফ্যাসিস্ট সরকারকে বিদায় করতে সকল স্তরে সাংগঠনিক কার্যক্রমকে শক্তিশালী করতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী ও খন্দকার আব্দুল মুক্তাদির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা: সাখাওয়াত হাসান জীবন, কেন্দ্রীয় সদস্য ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, কেন্দ্রীয় সমাজ কল্যাণ সম্পাদক কামরুজ্জামান রতন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী শপু, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলন, কেন্দ্রীয় সহ-ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, কেন্দ্রীয় সদস্য ডা: শাহরিয়ার হোসেন চৌধুরী, কেন্দ্রীয় সদস্য আবুল কাহের চৌধুরী শামীম, কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান চৌধুরী, কেন্দ্রীয় সদস্য রফিকুল ইসলাম হেলালী ও অ্যাডভোকেট হাদিয়া চৌধুরী মুন্নী।

জেলা ওলামা দলের আহবায়ক মাওলানা নুরুল হকের পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সুচীত অনুষ্ঠানে বক্তব্য দেন, জেলা বিএনপির সাবেক আহবায়ক কামরুল হুদা জায়গীরদার, জেলার সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল গাফফার, জেলা বিএনপি নেতা ফয়সল আহমদ চৌধুরী ও জেলা বিএনপির নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিখোঁজ ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনারের বাবা ডা. মঈনুদ্দিন ও ছোট বোন তাহসিন শারমিন তামান্না, জুনেদ আহমদের ছোট ভাই হাসান মঈনুদ্দিন আহমদ। মাহফিলে দলীয় নেতাকর্মী ছাড়াও খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট, এলডিপি, লেবারপার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি পার্থ) সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিক, পেশাজীবী ও সুশীল সমাজের প্রতিনিধি সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ গ্রহণ করেন।

ইফতার মাহফিলে এম ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ ও ইলিয়াস আলীর গাড়ি চালক আনসার আলীসহ গুমকৃত সকল নেতাকর্মীর সন্ধান কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়াও মাহফিলে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান, তাঁর ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মাগফেরাত কামনা, বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতা, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা এবং দেশ-জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বিএনপির কেন্দ্রীয় সমাজ কল্যাণ সম্পাদক কামরুজ্জামান রতন।

সভাপতির বক্তব্যে আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, আগামীর রাষ্ট্রনায়ক তারেক রহমানের কাছে প্রতিশ্রুতি দিয়ে বলতে চাই, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে যে কোন ত্যাগ শিকারে সিলেট জেলা বিএনপি প্রস্তুত রয়েছে। আমরা তৃনমূলের ভোটে নির্বাচিত হয়েছি। তাই তৃনমূল বিএনপিকে ঐক্যবদ্ধ করে ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমরা অঙ্গিকারাবদ্ধ।


এএফ/০১