ঠাণ্ডা ফালুদার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক


এপ্রিল ২৯, ২০২২
০৪:০৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২২
০৪:০৩ অপরাহ্ন



ঠাণ্ডা ফালুদার রেসিপি

প্রচন্ড গরম। তার উপর আবার সারাদিন রোজা রেখে বাহিরে যাতায়াতের পর প্রচন্ড ক্লান্ত আর তৃষ্ণা পেয়ে যায়। এমন সময় ইফতারে যদি ঠাণ্ডা ফালুদা থাকে তাহলে তো আর কথাই নেই। চলুন তবে জেনে নেয়া যাক ঘরে কম সময়ে সহজেই কিভাবে ফালুদা তৈরি করা যায়।

ফালুদা তৈরি করার জন্য যা যা উপকরণ লাগবে-

 তকমা অথবা তুকমারিয়া বীজ

 পাকা আম

 চিনি স্বাদ অনুযায়ী

 ২ কাপ দুধ

 ১ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার

 ১/২ চা চামচ ভ্যানিলা অ্যাসেঞ্চ

 রোজ সিরাপ

 ফালুদা সেভ

 জেলি

প্রণালি:

১. প্রথমে তুকমারিয়া বীজ অথবা তোকমা ভালো করে পানি দিয়ে ধুয়ে ভিজিয়ে রাখুন ৪০ মিনিট।

২. পানি গরম করে নিন। গরম হয়ে গেলে ফালুদা সেভ দিয়ে ৫ মিনিট নাড়ুন। ফালুদা সেভ এর প্যাকেট এর গায়ে দেয়া নির্দেশনাও পড়ে নিতে পারেন। ৫ মিনিট পর এটি ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফ্রিজে রেখে দিন।

৩. আম ব্লেন্ড করে ফ্রিজ এ রাখুন ঠাণ্ডা হওয়ার জন্য।

৪. দুধ জাল করে নিন। ফুটে উঠলে এর সাথে চিনি মিশিয়ে দিন। পরে অল্প দুধে গুলানো কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে গরম দুধের পাত্রে ঢেলে দিন এবং ঘন ঘন নাড়তে থাকুন নাহলে এটি লেগে যাবে। দুধ ঘন হওয়া পর্যন্ত নাড়ুন। ঘন হয়ে আসলে নামিয়ে দুই ভাগ করে নিন, এক ভাগের সাথে রোজ সিরাপ দিয়ে দিন। ঠাণ্ডা হলে ফ্রিজ এ রেখে দিন।

৫. জেলি ছোট ছোট করে কেটে রাখুন।

৬. ছোট ছোট করে ফল কেটে রাখুন।

৭. আইসক্রিম নিন।

একটি গ্লাস অথবা বাটি নিয়ে প্রথমে লাল জেলি, পরে একে একে তকমা, আম ,দুধের মিশ্রন, ফালুদা সেভ, গ্রীন জেলি, রোজ সিরাপের মিশ্রণ, কাটা ফল গুলো দিয়ে সাজিয়ে নিন। এরপর ১ স্কুপ আইস ক্রিম দিয়ে দিন। উপরে বাদাম দিয়ে সাজিয়ে নিন আর একটু রোজ সিরাপ দিয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেলো মজাদার ঠাণ্ডা ফালুদা।

বি এন-০৮