সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি

সিলেট মিরর ডেস্ক


জুন ১৬, ২০২২
০১:৫২ অপরাহ্ন


আপডেট : জুন ১৬, ২০২২
১১:১৪ অপরাহ্ন



সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি

ছবিটি নগরের জল্লারপাড় এলাকা থেকে তোলা।

অব্যাহত বৃষ্টি আর উজান থেকে নেমে আসা ঢলের কারণে সিলেটের নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। নদীর তীর উপচে পানি প্রবেশ করছে লোকালয়ে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। 

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট কার্যালয় সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার সকাল নয়টা পর্যন্ত জেলার প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারার বিভিন্ন পয়েন্টে পানি বেড়েছে। সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ৯৯ সেন্টিমিটার ও সিলেট পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ৩ সেন্টিমিটার এবং সারি নদের সারিঘাট পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর বাইরে জেলার ছোট ছোট অন্যান্য নদ-নদীর পানিও ক্রমশ বাড়ছে।

বৃহস্পতিবার সকালে নগরের তালতলা, সোবহানীঘাট, তেরোরতন, উপশহর, কালীঘাটসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে সুরমা নদীর পানি উপচে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রাস্তাঘাট পানিতে তলিয়ে যাওয়ায় এসব এলাকার মানুষজন ভোগান্তিতে পড়েছেন। 

চার সপ্তাহের মাথায় ফের বন্যার কবলে পড়েছে সিলেট নগরের ৮ থেকে ১০টি এলাকা ছাড়াও জেলার কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট ও সদর উপজেলার অন্তত ৫০০ গ্রাম। এসব এলাকায় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, ঘরবাড়ি, সরকারি-বেসরকারি কার্যালয় প্লাবিত হয়েছে। পানিতে তলিয়ে বিচ্ছিন্ন হয়েছে সড়ক যোগাযোগ। 

বন্যা পরিস্থিতি সম্পর্কে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত গতকাল বুধবার গণমাধ্যমকে জানান জানান, স্থানীয় প্রশাসন বন্যা পরিস্থিতির দিকে সার্বিক নজরদারি রাখছেন। প্রয়োজনীয় স্থানে আশ্রয়কেন্দ্র চালুর জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) নির্দেশনা দেওয়া হয়েছে।

আরএম-০২