সিলেটে যে কোন সময় বন্ধ হতে পারে বিদ্যুৎ সরবরাহ

সিলেট মিরর ডেস্ক


জুন ১৭, ২০২২
০২:৩৯ অপরাহ্ন


আপডেট : জুন ১৭, ২০২২
০৩:২০ অপরাহ্ন



সিলেটে যে কোন সময় বন্ধ হতে পারে বিদ্যুৎ সরবরাহ

টানা বর্ষণ ও উজান থেকে নামা ঢলে সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে পানিবন্দি লাখ লাখ মানুষ পড়েছেন অবর্ণনীয় দুর্ভোগে। 

এদিকে সিলেটের দক্ষিণ সুরমায় অবস্থিত কুমারগাঁও বিদ্যুৎ উপকেন্দ্র পানিতে নিমজ্জিত হওয়ায় পুরো সিলেটে বিদ্যুৎ সরবরাহ বন্ধের শঙ্কা দেখা দিয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুক্রবার (১৭ জুন) সকাল ১১টা পর্যন্ত কুমারগাঁওয়ের ১৩২/৩৩ কেভি উপকেন্দ্রের সুইচ ইয়ার্ডে বন্যার পানি প্রবেশ করেছে। আর তিন থেকে চার ইঞ্চি বৃদ্ধি পেলেই কন্ট্রোল রুমে পানি প্রবেশ করবে। এতে বন্ধ হয়ে যেতে পারে বিদ্যুৎ সরবরাহ।

কুমারগাঁও গ্রিডে দাযিত্বরত এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার জানান, আর চার ইঞ্চি পানি বাড়লে আমাদের সতর্কমূলক লেভেলটি অতিক্রম করবে। এটি ক্রস করলে এই গ্রিডটি বন্ধ হতে পারে। এর আগে কখনও এত বেশি পানি বাড়েনি জানিয়ে তিনি বলেন, অগ্নিকান্ডসহ বড় ধরণের দুর্ঘটনা এড়াতেই বিদুৎ সরবরাহ বন্ধ করতে হতে পারে। উর্ধ্বতন প্রকৌশলীরা সার্বক্ষণিক তদারকি করছেন আমরাও স্পটে থেকে পর্যবেক্ষণ করছি। 

বিদ্যুৎ বিভাগ সিলেট অঞ্চলের প্রধান প্রকৌশলী আব্দুল কাদির জানান, ইতিমধ্যে সুনামগঞ্জ ও ছাতক গ্রীড বন্ধ হয়ে গেছে। আমরা সিলেট গ্রীড চালু রাখার সর্বাত্মক চেষ্টা করছি। পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিস, সেনাবাহিনী সবার সাথে কথা হয়েছে। উপকেন্দ্রের আশপাশে সাময়িক বাঁধ দিয়ে পানি নিষ্কাশনের চেষ্টা চালাবো আমরা।

খোঁজ নিয়ে জানা গেছে, পানিতে তলিয়ে যাওয়ায় উপশহরের কিছু অংশসহ সিলেট নগরের বিভিন্ন এলাকায় ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে বিদ্যুৎ সরবরাহ। এতে সুপেয় পানির অভাবসহ দেখা দিয়েছে নানামুখী সংকট। বাসাবাড়িতে ব্যাহত হচ্ছে রান্নার কাজ।

এর আগে বৃহস্পতিবার রাতে প্রবল স্রোতে বৈদ্যুতিক খুঁটি, লাইনসহ বিভিন্ন সরঞ্জামাদি ক্ষতিগ্রস্ত হওয়ায় জনসাধারণের নিরাপত্তার জন্য সতর্কবার্তা জারি করে সিলেট বিদ্যুৎ বিভাগ। গাছপালা বৈদ্যুতিক লাইনে পড়লে স্পর্শ না করে দ্রুত (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগ-২–এর  দপ্তরে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যোগাযোগের নম্বর ০১৬২৫০৩৮৭৮৪ এবং ০২৯৯৬৬৩৩১৭৩।

আরএম-০৪