আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরছেন লোকজন

সিলেট মিরর ডেস্ক


জুন ২৯, ২০২২
০৪:২৮ পূর্বাহ্ন


আপডেট : জুন ২৯, ২০২২
০৪:২৮ পূর্বাহ্ন



আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরছেন লোকজন
২ কোটি ৮৭ লাখ ৪৩ হাজার টাকা বিতরণ


সিলেট জেলায় বন্যা পরিস্থিতি উন্নতি হচ্ছে। আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরছেন লোকজন। মঙ্গলবার পর্যন্ত জেলায় নগদ ২ কোটি ৮৭ লাখ ৪৩ হাজার টাকা বিতরণ করা হয়েছে। 

মঙ্গলবার জেলা প্রশাসন প্রদত্ত বিজ্ঞপ্তিতে এ চিত্র তুলে ধরা হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আহসানুল আলম প্রেরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সিলেট জেলায় আকাশ মেঘাচ্ছন্ন ছিল। বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে হালকা বৃষ্টিপাত হয়েছে। সুরমা নদী কানাইঘাটে এবং কুশিয়ারা নদী অমলশিদ, শেওলা ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও নদনদীর পানি হ্রাস পাচ্ছে। সার্বিকভাবে জেলার বন্যা পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। আশ্রয়কেন্দ্র থেকে লোকজন নিজ নিজ বাড়িতে ফিরে যাচ্ছেন। বর্তমানে ৪৬৮টি আশ্রয়কেন্দ্রে ৪০,৪৬৪ জন লোক অবস্থান করছেন। ৫৩৫টি গবাদিপশু রাখা হয়েছে।      

অদ্য ২৮.০৬.২০২২ তারিখ নিম্নস্বাক্ষরকারী কর্তৃক গোলাপগঞ্জ উপজেলার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করা হয়। এসময় বন্যায় ক্ষতিগ্রস্থদের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়। বর্তমান বন্যা পরিস্থিতিতে অদ্যাবধি সিলেট মহানগরসহ জেলার ১৩টি উপজেলায় জিআর চাল ১,৫৮৭ (এক হাজার পাঁচশত সাতাশি) মেট্রিক টন, জিআর (অর্থ) এবং মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে প্রাপ্ত ৬৫ লাখ  টাকাসহ ২ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার টাকা, শুকনা খাবার ১৯ হাজার ৯১৮ বস্তা, শিশু খাদ্যের জন্য ১০ লাখ টাকা এবং গোখাদ্যের জন্য ১০ লাখ টাকা বিতরণ করা হয়েছে। 

ত্রাণ এবং অন্যান্য সংশ্লিষ্ট কার্যক্রমে জেলা ও উপজেলা প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, সিলেট সিটি কর্পোরেশনসহ অন্যান্য দপ্তর সমন্বিতভাবে কাজ করছে। সরকারি দপ্তরের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং ব্যক্তিবর্গ ত্রাণ বিতরণ করছেন। বেসরকারি উদ্যোগে ত্রাণসামগ্রী সুষ্ঠুভাবে বিতরণ নিশ্চিত করতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), সিলেটকে প্রধান করে সমন্বয় সেল গঠন এবং বন্যা নিয়ন্ত্রণ ও ত্রাণ বিতরণ সমন্বয় হটলাইন নম্বর (০১৯৭৯-০৬৭৪৫৪) চালু করা হয়েছে। বেসরকারি পর্যায়ে ত্রাণ গ্রহণপূর্বক বিভিন্ন উপজেলায় সুষ্ঠুভাবে তা বন্টন করা হচ্ছে। উপজেলা নির্বাহী অফিসারগণ সেনাবাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় প্রত্যন্ত এলাকায় তা বিতরণ করছেন। ত্রাণ বিতরণের সকল ক্ষেত্রে সুসমন্বয় রয়েছে। জেলা ও উপজেলা প্রশাসন, সিভিল সার্জনের কার্যালয়, সিলেট সিটি কর্পোরেশন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বন্যা উপদ্রুত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ওয়াটার প্লান্টের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। ১৪০টি মেডিকেল টিম বন্যা উপদ্রুত এলাকায় কাজ করছে। 

বন্যা দুর্গত এলাকা নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। ত্রাণ তৎপরতা অব্যাহত আছে। সার্বিক পরিস্থিতির উপর সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে।   

এএন/০২