দেশের প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেয়েছে হিন্দি সিনেমা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১১, ২০২৩
০৪:০৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১১, ২০২৩
১০:২৮ অপরাহ্ন



দেশের প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেয়েছে হিন্দি সিনেমা


অবশেষে দেশের প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেয়েছে হিন্দি সিনেমা। আমদানি করে উপমহাদেশের চলচ্চিত্র (হিন্দি) দেশের প্রেক্ষাগৃহে মুক্তি নিয়ে যে জটিলতা ছিল তার অবসান হলো। তথ্য মন্ত্রণালয় থেকে লিখিত অনুমতি এসেছে। সেখানে পাঁচ শর্তে উপমহাদেশের নানা ভাষার চলচ্চিত্র মুক্তির অনুমতি দেওয়া হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলামের স্বাক্ষরে ১০ এপ্রিল এ-সংক্রান্ত একটি আদেশ দেওয়া হয়।

সেখানে বলা হয়েছে, উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানিসংক্রান্ত সম্মিলিত চলচ্চিত্র পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ইতিবাচক মতামতের ভিত্তিতে বিদ্যমান আমদানি নীতি আদেশ ২০২১-২৪-এর ২৫ (৩৬) (গ) উপ-অনুচ্ছেদের শর্ত প্রতিপালনপূর্বক বাংলাদেশী চলচ্চিত্র রপ্তানির বিপরীতে সাফটাভুক্ত দেশ হতে উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি করার জন্য নিম্নোক্ত শর্তসাপেক্ষে পরীক্ষামূলকভাবে নির্দেশক্রমে অনুমতি প্রদান করা হয়।

যে পাঁচ সব শর্তে দেশের প্রেক্ষাগৃহে উপমহাদেশের ছবি মুক্তির অনুমতি পেল :

(ক) বাংলাদেশের বৈধ চলচ্চিত্র প্রযোজক, পরিবেশকগণ উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি করার সুযোগ পাবেন।

(খ) উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র বাংলা সাবটাইটেলসহ পরীক্ষামূলকভাবে শুধু ২ (দুই) বছরের জন্য রপ্তানির বিপরীতে আমদানি করার সুযোগ থাকবে।

(গ) প্রথম বছর ১০(দশ)টি বাংলাদেশি চলচ্চিত্র রপ্তানির বিপরীতে সমানসংখ্যক চলচ্চিত্র আমদানি করতে পারবে।

(ঘ) আমদানিকৃত উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শনের পূর্বে অবশ্যই বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের সনদ গ্রহণ করতে হবে।

(ঙ) বাংলাদেশে পবিত্র ঈদ-উল-ফিতর, ঈদ-উল আযহা ও দুর্গাপূজার সপ্তাহে এই আদেশ বলে আমদানিকৃত চলচ্চিত্র প্রদর্শন করা যাবে না।

এদিকে সরকারের পক্ষ থেকে লিখিত অনুমতি পাওয়ায় উচ্ছ্বসিত সিনেমা হল মালিক সমিতি। স্বস্তি প্রকাশ করে সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার বলেন, ‘চলচ্চিত্রের ১৯ সংগঠনকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। তাদের জন্য অবশেষে আমরা সফল হয়েছি। সরকারের কাছেও আমাদের কৃতজ্ঞতা।’

দেশে হিন্দি সিনেমার আমদানিতে বেশ কয়েক বছর ধরেই সরব ভূমিকায় সিনেমা হল মালিক সমিতি। সর্বশেষ বলিউডের আলোচিত ছবি ‘পাঠান’ মুক্তির অনুমতি পেতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করেন। সংবাদ সম্মেলন করে হিন্দি সিনেমা দেশে মুক্তির অনুমতি না পেলে হল বন্ধ করে দেওয়ারও আল্টিমেটাম দেন তারা। অন্যদিকে দেশে হিন্দি সিনেমা আমদানির বিপক্ষেও আন্দোলন করছেন অনেক চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও শিল্পীরা।


এসই/০৫