ক্ষমতা হারানোর ভয়ে প্রধানমন্ত্রী রাগান্বিত: মির্জা ফখরুল

সিলেট মিরর ডেস্ক


মে ১৬, ২০২৩
০১:৩০ অপরাহ্ন


আপডেট : মে ১৬, ২০২৩
০১:৩০ অপরাহ্ন



ক্ষমতা হারানোর ভয়ে প্রধানমন্ত্রী রাগান্বিত: মির্জা ফখরুল


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতা হারানোর ভয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমাবিশ্বের প্রতি রাগান্বিত। আশা করব, তাঁর রাগের কারণে যেন কোনো দেশের সঙ্গে বাংলাদেশের জনগণের সম্পর্ক নষ্ট না হয়। সোমবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল এসব কথা বলেছেন।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের যৌথসভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, দেশে অর্থনৈতিক সংকট চলছে। ডলার সংকটে কয়লা আমদানি করতে না পারায় দুটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে। শুধু তাই নয়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করা যাচ্ছে না ডলারের অভাবে। রিজার্ভের পরিমাণ এত কমে গেছে যে, অর্থনীতিতে মারাত্মক সংকট সৃষ্টি হওয়া সময়ের ব্যাপার মাত্র।

প্রধানমন্ত্রীর বিদেশে সফর প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী জাতিকে ধারণা দিতে চান, এখানে বিকল্প নেতৃত্ব নেই। তিনি বলতে চান, এবারের সফর সম্পূর্ণ সফল হয়েছে। কিন্তু জাতীয় ও আন্তর্জাতিকভাবে এই সফরের ফল প্রায় শূন্য। যুক্তরাষ্ট্রে তিনি গিয়েছিলেন মূলত বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের ৫০ বছরের সম্পর্কের ওপর একটা সেমিনারে বক্তব্য দিতে। প্রধানমন্ত্রী এ ধরনের সেমিনারে বক্তব্য দেন তা খুব আশ্চর্যের। এ ছাড়া আইএমএফের সঙ্গে বাংলাদেশের যে চুক্তিগুলো হয়েছে, সেগুলো অনেক শর্তযুক্ত। প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে গিয়েছেন রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে। সেখানেও বিশেষ কোনো অর্জন হয়েছে বলে জানা নেই।

তিনি বলেন, সরকার গত এক দশক ধরে বিদ্যুৎ খাতকে সর্বোচ্চ দুর্নীতির খাত হিসেবে দাঁড় করিয়েছে। বিদ্যুতে তারা পুরোপুরি ইনডেমনিটি দিয়েছে। এই ইনডেমনিটির কারণে কাউকে দুর্নীতির বিষয়ে জিজ্ঞাসাবাদ করা যাবে না। কারও বিচার করা যাবে না। নিষেধাজ্ঞা দেওয়া দেশের পণ্য বর্জনের বিষয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল বলেন, এটি তাঁদেরও প্রশ্ন– প্রধানমন্ত্রী কেন এতদিন পরে নিষেধাজ্ঞা নিয়ে বিষোদ্গার করছেন।

বিএনপির আন্দোলন নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ মন্ত্রীদের বক্তব্য প্রসঙ্গে ফখরুল বলেন, বিএনপি ময়ূর সিংহাসনে বসতে অভ্যস্ত নয়। তারা জনগণের কাতারে থেকে জনগণের চেয়ারে বসতে অভ্যস্ত এবং সেটা জনগণকে সঙ্গে নিয়ে।

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে বৈঠকে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আবদুল হাই শিকদার, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, তথ্য ও গবেষণা সম্পাদক এ জেড রিয়াজ উদ্দিন নসু, ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, সম্মিলিত পেশাজীবী পরিষদের কাদের গণি চৌধুরী উপস্থিত ছিলেন।


এসই/০৩