শুধুমাত্র নারী হজযাত্রী ‍নিয়ে ভারতীয় বিমানের প্রথম ফ্লাইট

সিলেট মিরর ডেস্ক


জুন ১০, ২০২৩
০৯:৫২ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২৩
০৯:৫২ অপরাহ্ন



শুধুমাত্র নারী হজযাত্রী ‍নিয়ে ভারতীয় বিমানের প্রথম ফ্লাইট


১৪৫ নারী হজযাত্রী নিয়ে ভারতীয় বিমানের একটি ফ্লাইট সৌদি আরব পৌঁছেছে। বিমানের সেই ফ্লাইটে কেবল যাত্রী নয়; বরং চালক ও বিমানবালাসহ সবাই ছিল নারী। গত ‍বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের হজ ফ্লাইটে প্রথম বারের মতো এমন অভিনব দৃশ্যের অবতারণা ঘটে। সেদিন রাতে দক্ষিণাঞ্চলীয় কেরালা রাজ্যের কোঝিকোড় শহর ছেড়ে আসা বিমানটি জেদ্দায় পৌঁছে।

সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ সূত্রে এসব তথ্য জানা যায়। 

বিমানটির পরিচালনায় ছিলেন ক্যাপ্টেন কনিকা মেহরা, ফার্স্ট অফিসার গরিমা পাসি ও চার কেবিন ক্রু। বিমানবন্দরে নারী হজযাত্রীদের বোর্ডিং পাস বিতরণ করেন ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী জন বার্লা। 

আরব নিউজ সূত্রে জানা যায়, এ বছর ভারত থেকে চার হাজার নারী মাহরাম (পুরুষ অভিভাবক) ছাড়াই হজ পালন করতে সৌদি আরবের মক্কা ও মদিনায় যাবেন।

তাদের মধ্যে অধিকাংশ নারীই দেশটির কেরালা রাজ্যের বাসিন্দা। তারা লেডিস উইদাউট মাহরাম ক্যাটাগরিতে হজ পালন করতে সৌদি আরব যাবেন। 

এ বছর ভারত থেকে হজে অংশ নেবেন এক লাখ ৭৫ হাজার জন। কেরালা রাজ্য থেকে সর্বোচ্চ সংখ্যক লোক হজ পালন করবেন।

লেডিস উইদাউট মাহরাম ক্যাটাগরিতে ভারত থেকে এবার রেকর্ড পরিমাণ নারী হজ পালন করবেন। তাই শুধুমাত্র নারী হজযাত্রীদের নিয়ে ১১টি ফ্লাইটের ব্যবস্থা করা হয়। বাকি নারীরা সাধারণ ফ্লাইট করে সৌদি আরব যাবেন। 

কেরালা হজ কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ফয়েজি বলেন, ভারত থেকে মাহরাম ছাড়া হজ পালন করতে যাওয়া নারীদের অধিকাংশই কেরালা রাজ্যের। এখানকার প্রায় দুই হাজার নারী সৌদি আরব যাবেন।

মূলত এর পেছনে দুটি কারণ রয়েছে। প্রথম এই রাজ্যের অধিকাংশ শিক্ষিত। আরেকটি কারণ হলো, এখানকার নারীরা মধ্যপ্রাচ্য ভ্রমণে অভ্যস্ত। কারণ তারা প্রায়ই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কর্মরত আত্মীয়স্বজনের সঙ্গে সাক্ষাত করতে সেখানে যান। 

উল্লেখ্য, ২০২১ সালে নারীদের হজ পালনে ‘মাহরাম’ বা পুরুষ অভিভাবকের শর্ত তুলে নেয় সৌদি আরব। ২০২২ সালের অক্টোবরে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রবিয়াহ আনুষ্ঠানিকভাবে এই শর্ত তুলে নেওয়ার ঘোষণা দেন। এ বছর করোনা-পূর্ব সময়ের মতো বৃহৎ পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই বিভিন্ন দেশের নারী হজযাত্রীদের একটি অংশ মাহরাম ছাড়াই হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। 

 সূত্র : আরব নিউজ


এএফ/০৭