ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মকর্তার ভিডিওবার্তা

সিলেট মিরর ডেস্ক


জুন ১৫, ২০২৩
১২:৫০ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৫, ২০২৩
১২:৫০ পূর্বাহ্ন



ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মকর্তার ভিডিওবার্তা


আল-কায়েদার ইয়েমেনি শাখার হাতে অপহরণের শিকার হওয়া বাংলাদেশি জাতিসংঘের কর্মকর্তা একেএম সয়ফুল আনামের ভিডিও প্রকাশ করা হয়েছে। যুদ্ধবিধস্ত ইয়েমেন থেকে ১৬ মাস আগে অপহরণ করা সয়ফুল আনামের কথা বলা ভিডিও প্রকাশ করেছে আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি)। খবর: এএফপি’র।

সাইট ইন্টেলিজেন্স গ্রুপের মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, জাতিসংঘের নিরাপত্তা বিভাগের কর্মী হিসেবে নিজের পরিচয় দিচ্ছেন নীল শার্ট পরিহিত একেএম সয়ফুল আনাম। এ সময় তিনি নিজের মুক্তি দাবি করেন এবং তিনি নিজে এবং অপহরণের শিকার হয়ে তার সঙ্গে থাকা আরও দুজন ‘গুরুতর অসুস্থ’ বলেও জানান। তবে ৩ জুন রেকর্ড করা ভিডিওটি কিভাবে কাদের সহযোগিতায় করা তার কিছু জানা যায়নি।

এর আগে গত সেপ্টেম্বরেও একেএম সয়ফুল আনামের একটি ভিডিও প্রকাশ পায়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে একেএম সয়ফুল আনামসহ পাঁচজনকে অপহরণ করে আল-কায়েদার ইয়েমেনি শাখা। মাঠ পরিদর্শনের কাজ শেষে বন্দরনগরী এডেনে ফেরার পথে ছিলেন তারা।

ইয়েমেনে সরকারপন্থী ও বিদ্রোহী উভয়পক্ষের বিরুদ্ধে লড়ছে আল-কায়েদা। এমনকি বিদেশিদেরও লক্ষ্যবস্তু বানায় তারা। ইয়েমেন যুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লাখ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। তবে গত মাস ছয়েক হলো, জাতিসংঘের মধ্যস্থতায় শান্তিপ্রক্রিয়া শুরু হওয়ার পর দেশটিতে কিছুটা সংঘাত কমেছে। গত এপ্রিলে যুদ্ধবিরতি চালু হয়েছে।