সিসিক নির্বাচন : ১৯০ কেন্দ্রের ১৩২টি কেন্দ্রই ঝুকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক


জুন ১৮, ২০২৩
১১:০৮ অপরাহ্ন


আপডেট : জুন ১৯, ২০২৩
১২:০২ পূর্বাহ্ন



সিসিক নির্বাচন : ১৯০ কেন্দ্রের ১৩২টি কেন্দ্রই ঝুকিপূর্ণ


আগামী ২১ জুন অনুষ্ঠিত হতে যাওয়া সিলেট সিটি করপোরেশন নির্বাচনের মোট কেন্দ্র ১৯০ কেন্দ্রের ১৩২টি কেন্দ্রই ঝুকিপূর্ণ। 

পুলিশ সূত্রে জানা যায়, ১৯০টি কেন্দ্রের মধ্যে ১৩২টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর ৫৮টি কেন্দ্রকে সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ হিসেবে বেশ কয়েকটি দিক চিন্তা করা হয়েছে। এসব কেন্দ্রগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

মোট কেন্দ্রের স্থায়ী ভোটকক্ষ থাকবে ১ হাজার ৩৬৭টি এবং অস্থায়ী ভোটকক্ষ থাকবে ৯৫ টি। সবগুলো কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা। ঢাকা থেকে সবগুলো কেন্দ্র সিসিটিভির মাধ্যমে পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) সুদিপ দাস জানান, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মোট ১৯০টি কেন্দ্রের মধ্যে ১৩২টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ এবং ৫৮টি কেন্দ্রকে সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই ১৩২টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে বিচারে নেওয়া বেশ কয়েকটি কারণ রয়েছে। দূরবর্তী অনেক কেন্দ্র রয়েছে, প্রাকৃতিক দুর্যোগ প্রবন এলাকা রয়েছে, কিছু কেন্দ্রের আশেপাশের পরিবেশ নিরাপদ নয়, কিছু কেন্দ্রে গোলযোগের সম্ভাবনা রয়েছে, সেগুলো বিবেচনা করা ১৩২টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সুদিপ দাস আরো জানান, সবগুলো কেন্দ্রেই পুলিশ মোতায়েন থাকবে। তবে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা থাকবে। 

২০০২ সালে সিলেট সিটি কর্পোরেশন প্রতিষ্ঠিত হওয়ার পর পঞ্চম বারের মত হচ্ছে সিসিক নির্বাচন। সিলেটের সকল ওয়ার্ডে এবারই প্রথম হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ। ২৭ ওয়ার্ড নিয়ে সিলেট সিটি করপোরেশন থাকলেও বর্ধিত ১৫টি ওয়ার্ড নেয়ে সিসিকে এখন মোট ওয়ার্ড সংখ্যা ৪২টি। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া ভোটর রয়েছেন ৬ জন।


এসই/১০