সিলেটে জামানত হারাচ্ছেন ৩৫ প্রার্থীর ২৪ জনই

নিজস্ব প্রতিবেদক


জানুয়ারি ০৮, ২০২৪
০৭:৪৪ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০৯, ২০২৪
০৫:২৯ অপরাহ্ন



সিলেটে জামানত হারাচ্ছেন ৩৫ প্রার্থীর ২৪ জনই


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ৬ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা ৩৫ প্রার্থী ২৪ জনই জামানত হারাচ্ছেন।

সেই তালিকায় আছেন সিলেট-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও গণফোরামের নির্বাহী সভাপতি মোকাব্বির খান এবং সিলেট-৬ আসনে প্রার্থী হওয়া তৃৃণমুল বিএনপির চেয়ারম্যান শমশের মুবিন চৌধুরীও।

নির্বাচনি আইন অনুযায়ী- সংশ্লিষ্ট আসনে প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পেলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। এ আসনে স্বতন্ত্রসহ বিভিন্ন দল থেকে মনোনয়ন নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ৭ প্রার্থী।

রবিবার অনুষ্ঠিত নির্বাচনে মোকাব্বির খান মাত্র ১ হাজার ৯২২ ভোট পেয়েছেন। আর শমসের মুবিন পেয়েছেন (সোনালী আঁশ) ১০ হাজার ৯৩৬। এ দুজন ছাড়াও সিলেটের ৬ টি আসনে ৩৫ প্রার্থীর মধ্যে ২৪ জনই জামানত হারাচ্ছেন।

জামানত হারানোদের মধ্যে আছেন সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী (লাঙল)। জাতীয় পার্টির এই প্রার্থী পেয়েছেন ৬ হাজার ৮৭৪ ভোট। বাকিরা হচ্ছেন তৃণমূল বিএনপির আব্দুল মল্লিক, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ইয়াহইয়া চৌধুরী, বাংলাদেশ কংগ্রেসের মো. জহির ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) মো. মনোয়ার হোসাইন।

সিলেট-১ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এখানে জামানত হারিয়েছেন বাকি চার প্রার্থী-  ইসলামী ঐক্যজোটের মাওলানা ফয়জুল হক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ইউসুফ আহমদ, বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ সোহেল আহমদ চৌধুরী এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আবদুল বাছিত (ছড়ি)।

সিলেট-৩ আসনে জামানত হারিয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ আতিকুর রহমান আতিক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী আনোয়ার হোসেন আফরোজ, বাংলাদেশ ইসলামী ঐক্যফ্রন্টের প্রার্থী শেখ জাহেদুর রহমান (মাসুম) ও স্বতন্ত্র প্রার্থী মো. ফখরুল ইসলাম ও ইসলামী ঐক্যজোটের (আইওজে) প্রার্থী মো.মইনুল ইসলাম।

সিলেট-৪ আসনে জামানত হারিয়েছেন তৃণমূল বিএনপির আবুল হোসেন ও ইসলামী ঐক্যজোট প্রার্থী মো.নাজিম উদ্দিন কামরান।

সিলেট-৫ আসনে জামানত হারিয়েছেন তৃণমূল বিএনপির প্রার্থী কুতুব উদ্দীন আহমদ শিকদার, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মো. বদরুল আলম, বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) প্রার্থী মো. খায়রুল ইসলাম, এবং জাতীয় পার্টির প্রার্থী শাব্বীর আহমদ।

এছাড়াও জামানত হারিয়েছেন সিলেট-৬ আসনের তৃণমূল বিএনপির প্রার্থী , দলটির চেয়াম্যিান শমসের মুবিন চৌধুরী, জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিন, ইসলামি ঐক্যজোটের প্রার্থী সাদিকুর রহমান এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আতাউর রহমান।


এএফ/০৬