টাইটানে থাকা কেউ বেঁচে নেই, ধারণা বিস্ফোরণ হয়েছিল

সিলেট মিরর ডেস্ক


জুন ২৩, ২০২৩
০৩:০৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ২৩, ২০২৩
০৪:১৮ পূর্বাহ্ন



টাইটানে থাকা কেউ বেঁচে নেই, ধারণা বিস্ফোরণ হয়েছিল


আটলান্টিকের গভীরে নিখোঁজ টাইটান ডুবোযানে থাকা পাঁচ যাত্রীরই মৃত্যু হয়েছে। কোস্ট গার্ডের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। মার্কিন কোস্ট গার্ডের ধারণা, একটি বিপর্যয়কর বিস্ফোরণে তাদের মৃত্যু হয়েছে। রবিবার ডুবোযানটি নিখোঁজ হয়েছিল।

এর আগে কোস্ট গার্ড জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে একটি ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে। বৃহস্পতিবার পরে এক সংবাদ সম্মেলনে মার্কিন কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল জন মাগার বলেন, ধ্বংসাবশেষ টাইটান সাবমার্সিবলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

টাইটান ধ্বংসের কারণ কী তা এখনো স্পষ্ট নয়। ডুবোযানটি নিখোঁজ হওয়ার পর মার্কিন, কানাডিয়ান, ব্রিটিশ এবং ফরাসি বাহিনী মিলে একটি বিশাল আন্তর্জাতিক অনুসন্ধান প্রচেষ্টা শুরু করে।

টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে প্রায় এক হাজার ৬০০ ফুট দূরবর্তী নিয়ন্ত্রিত আন্ডারওয়াটার সার্চ ভেহিকেল (আরওভি) দিয়ে ধ্বংসাবশেষটির খোঁজ মিলেছিল। পাঁচটি পৃথক টুকরা আবিষ্কৃত হয়েছে, যার মাধ্যমে কর্তৃপক্ষ নিশ্চিত হয় যে এগুলো টাইটানের।

কখন বিস্ফোরণ ঘটেছে বা কী কারণে এটি ঘটেছে তা স্পষ্ট নয়। এ ছাড়াও রিয়ার অ্যাডমিরাল মাগার বলেছেন, ডুবোযানে থাকা পাঁচজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হবে কি না সে বিষয়ে তার কাছে কোনো উত্তর নেই।

তবে যা ঘটেছে তার তদন্ত অব্যাহত থাকায় আরওভি ওই এলাকায় থাকবে।

টাইটানে থাকা ব্যক্তিরা হলেন ওশানগেটের ৬১ বছর বয়সী প্রধান নির্বাহী স্টকটন রাশ, ব্রিটিশ-পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ (৪৮) ও তার ছেলে সুলেমান (১৯) এবং ব্রিটিশ ব্যবসায়ী হামিশ হার্ডিং (৫৮)। এ ছাড়া ডুবোযানোটিতে থাকা পঞ্চম ব্যক্তি হলেন পল-হেনরি নারজিওলেট (৭৭), যিনি ফরাসি নৌবাহিনীর একজন সাবেক ডুবুরি এবং বিখ্যাত অভিযাত্রী।


সূত্র : বিবিসি


এএফ/০২