নাইজারে সামরিক অভ্যুত্থান, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৭, ২০২৩
১০:১৬ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২৭, ২০২৩
১০:১৬ পূর্বাহ্ন



নাইজারে সামরিক অভ্যুত্থান, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সামরিক অভ্যুত্থান ঘোষণা করেছে দেশটির সেনাবাহিনী। পাশাপাশি দেশটির প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে আটক করার দাবিও জানিয়েছে তারা।

এ ছাড়া সামরিক অভ্যুত্থানের পর দেশব্যাপী রাত্রিকালীন কারফিউও জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আল জাজিরা।

বুধবার রাতে দেশটির সেনাবাহিনীর একদল সৈন্য জাতীয় টেলিভিশনে ঘোষণা করেন, যে প্রেসিডেন্টকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে। এ ছাড়া অভ্যুত্থানের ঘোষণা দিয়ে সংবিধান বাতিলের পাশাপাশি সকল প্রতিষ্ঠান এবং সীমান্ত বন্ধ করে দিয়েছেন সেনাবাহিনীরা।

বুধবার রাতে নাইজারের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে কর্নেল-মেজর আমাদু আব্দ্রামানে বলেন, “আপনারা যে শাসনের সঙ্গে পরিচিত, তা সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী।“

এ সময় দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর আরও ৯ কর্মকর্তা তাকে ঘিরে ছিলেন।

কর্নেল আমাদু আবদরামান আরও বলেন, দেশজুড়ে নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং অপশাসন বেড়ে যাওয়ায় নাইজারের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। এ বিষয়ে বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি দেন তিনি।

তবে সামরিক অভ্যুত্থানের বিষয়ে প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, রক্ষীরা অর্থহীন গণতন্ত্রবিরোধী আন্দোলন শুরু করেছে। প্রেসিডেন্টের পরিবারকে প্রেসিডেন্ট প্রাসাদেই রাখা হয়েছে বলে জানানো হয়।

আরসি-০১