আজিজুল হক মানিক সাহিত্য-সাংবাদিকতা ও সমাজসেবায় সফল

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ০২, ২০২৩
০২:০৫ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ০২, ২০২৩
০২:০৫ পূর্বাহ্ন



আজিজুল হক মানিক সাহিত্য-সাংবাদিকতা ও সমাজসেবায় সফল
কেমুসাসের শোকসভা ও দোয়া মাহফিলে রাগিব হোসেন চৌধুরী


কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি বিশিষ্ট লেখক ও সংগঠক রাগিব হোসেন চৌধুরী বলেছেন, আজিজুল হক মানিক সাহিত্য-সাংবাদিকতা ও সমাজসেবায় একজন সফল এবং আদর্শস্থানীয় ব্যক্তি। ব্যক্তিগত জীবনে তিনি সদালাপী ও বিনয়ী মানুষ ছিলেন। বিশেষ করে সাহিত্য সংসদের উন্নয়নে তার ভ‚মিকা ছিলো অনন্য।

দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সাধারণ সম্পাদক ও সিলেট সিটি কর্পোরেশনের ১ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আজিজুল হক মানিক স্মরণে সাহিত্য সংসদ আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

সাহিত্য সংসদের সহসভাপতি বিশিষ্ট গবেষক প্রফেসর নন্দলাল শর্মার সভাপতিত্বে ও মাসিক আল ইসলাহ সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌসের পরিচালনায় ১লা আগস্ট সন্ধ্যায় কেমুসাস সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত সভায় মুল প্রবন্ধ পাঠ করেন কার্যকরী পরিষদ সদস্য গল্পকার সেলিম আউয়াল। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য সংসদের লাইব্রেরি সম্পাদক সৈয়দ মোহাম্মদ তাহের।

আলোচনায় অংশ নেন সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সৈয়দ মবনু, মরহুমের সহোদর সাংবাদিক এনামুল হক জুবের, কেমুসাসের সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী, সাবেক কোষাধ্যক্ষ সৈয়দ মুহিবুর রহমান, সাবেক আল ইসলাহ সম্পাদক আব্দুল মুকিত অপি এডভোকেট, কেমুসাসের পৃষ্ঠপোষক সদস্য মুক্তিযোদ্ধা মালেক খান, সাহিত্য সমালোচক বাছিত ইবনে হাবীব, কলামিস্ট  বেলাল আহমদ চৌধুরী, মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক, ইংল্যান্ডের বাংলা মেইল সম্পাদক সৈয়দ নাসির আহমদ, ছড়াকার কামরুল আলম, লিডস বাংলা প্রেসক্লাবের সভাপতি এমজি কিবরিয়া, সাহিত্যকর্মী আব্দুল কাদির জীবন, মরহুমের বড় ছেলে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা নাসিফ আলভী হক। কোরআন তেলাওয়াত করেন মাওলানা মাহমুদুল হাসান।

সংসদের সাধারণ সম্পাদক সৈয়দ মবনু বলেন, আজিজুল হক মানিক তার মহানুভবতার মাধ্যমে অনুজদেরকে বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ করতে সক্ষম হয়েছিলেন। বিশেষ করে নতুন লেখকদেরকে তিনি এগিয়ে যেতে প্রেরণা দিয়েছেন।

সাংবাদিক এনামুল হক জুবের বলেন, আজিজুল হক মানিকের অধ্যয়ন ছিলো বিস্ময়কর। এই অধ্যয়ন তাকে সমৃদ্ধ করেছে এবং তার প্রতিভা বিকাশে সহায়ক হয়েছে।

মূল প্রবন্ধে সেলিম আউয়াল বলেন, আজিজুল হক মানিক নানামাত্রিক পরিচয়ে পরিচিত একজন মানুষ। তিনি ছিলেন একজন লেখক, শিক্ষক, সাংবাদিক, সংগঠক, জনপ্রতিনিধি, সুবক্তা, সফল সমাজকর্মী। সিলেটের সাহিত্য-সাংবাদিকতা, সমাজসেবায় তিনি আপন আলোয় উদ্ভাসিত।

সভাপতির বক্তব্যে প্রফেসর নন্দলাল শর্মা বলেন, আজিজুল হক মানিক ছিলেন তার যোগ্য পিতা মুহম্মদ নূরুল হকের যোগ্য সন্তান। সিলেটের সাহিত্য-সাংবাদিকতার অঙ্গনে মানিকের অবদান স্মরণীয় হয়ে থাকবে। 

সভাশেষে মোনাজাত পরিচালনা করেন সংসদের সাধারণ সম্পাদক সৈয়দ মবনু।

এএন/০১