প্রতিশোধমূলক পর্নের শিকার নারী পেলেন ১৩ হাজার কোটি টাকা

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৬, ২০২৩
০৬:৪৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৬, ২০২৩
০৬:৪৯ অপরাহ্ন



প্রতিশোধমূলক পর্নের শিকার নারী পেলেন ১৩ হাজার কোটি টাকা


রিভেঞ্জ পর্নের (প্রতিশোধমূলক পর্নোগ্রাফি) শিকার যুক্তরাষ্ট্রের এক নারীকে টেক্সাসের আদালত এক রায়ে ১২০ কোটি ডলার (প্রায় ১৩ হাজার কোটি টাকা) পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন।

ঘোষণার দিন আদালতে হাজির হননি সেই নারী। বিপরীতে একজন অ্যাটর্নি তার হয়ে উপস্থিত ছিলেন।

সেই নারীর নিয়োগ করা প্রধান আইনজীবী ব্র্যাডফোর্ড গিল্ড আশা করছেন, এই অবিশ্বাস্য অর্থের পরিমাণ ঘোষণা প্রতিরোধের একটি বার্তা পাঠাবে এবং ভবিষ্যতে অন্যদের এই ঘৃণ্য কার্যকলাপে জড়িত হতে বাধা দেবে।

আদালতের নথিতে সেই নারীকে কেবল ডিএল বলে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। যিনি ২০২২ সালে তার সাবেক প্রেমিকের বিরুদ্ধে হয়রানি মামলা দায়ের করেছিলেন।

সেই মামলার অভিযোগপত্রে বলা হয়, সাবেক প্রেমিকের সঙ্গে ব্রেকআপ হওয়ার পর জনসাধারণের সামনে অপদস্থ (পাবলিক শেমিং) করার জন্য সেই প্রেমিক অনলাইনে অন্তরঙ্গ ছবি পোস্ট করেছিলেন।

এতে সামাজিকভাবে ডিএল ক্ষতিগ্রস্ত হন। তাই তার আইনজীবীরা আদালতের কাছে ১০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছিলেন। আইনজীবীরা বলছেন, তার সাবেক প্রেমিক মানসিক নির্যাতন, গৃহসহিংসতা ও যৌননির্যাতনের সংমিশ্রণ ঘটিয়েছেন।

আদালতের নথি অনুসারে সেই নারী ও তার সাবেক প্রেমিক ২০১৬ সালে ডেটিং শুরু করেন। সম্পর্ক চলাকালে আসামির সঙ্গে নিজের অন্তরঙ্গ ছবি শেয়ার করেছিলেন সেই নারী। ২০২১ সালে ব্রেকআপের পর তার সাবেক প্রেমিক প্রতিশোধ নিতে তার অনুমতি ছাড়াই ছবিগুলো সামাজিক যোগাযোগমাধ্যম ও বিভিন্ন অ্যাডাল্ট সাইটে পোস্ট করেন।

সেই ছবিগুলো ড্রপবক্সের লিঙ্কের মাধ্যমে তার বন্ধু ও পরিবারের সদস্যদের কাছে পাঠানো হয়। এমনকি সেই নারীর সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট, ইমেইল ও তার মায়ের বাড়ির সিসিটিভি ক্যামেরায়ও অ্যাক্সেস ছিল।

পরে অভিযুক্ত আসামি ডিএলকে একটি বার্তা পাঠান। যেখানে লেখা হয়, তুমি তোমার বাকি জীবন ইন্টারনেট থেকে নিজেকে মুছে ফেলার চেষ্টা করে এবং ব্যর্থ হয়ে কাটাবে। তুমি যাদের সঙ্গে দেখা করবে তারা এই ঘটনাটি জানবে এবং খুঁজতে যাবে। হ্যাপি হান্টিং।

পরে ডিএল পুলিশের সঙ্গে যোগাযোগ করেন। এরপর আইনের আশ্রয় নেন।

এর আগে ২০১৮ সালেও ক্যালিফোর্নিয়ার এক নারীকে আদালতের পক্ষ থেকে ৬.৮ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়া হয়। সেই নারীর সাবেক প্রেমিক পর্নসাইটে তার ছবি প্রকাশ করেছিলেন।

সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রে রিভেঞ্জ পর্নের সমস্যা ভয়াবহ মাত্রায় দেখা দিয়েছে। শুধু ২০১৬ সালেই প্রায় ১ কোটি নারী দেশটিতে রিভেঞ্জ পর্নের শিকার হয়েছেন। ডাটা অ্যান্ড সোসাইটি রিসার্চ ইনস্টিটিউটের তথ্যমতে, এর শিকার অধিকাংশই ১৮ থেকে ২৯ বছর বয়সি নারী।

সূত্র : বিবিসি


এএফ/১০