মেসি–রোনালদো–নেইমারের ইউরোপ যুগের সমাপ্তি

খেলা ডেস্ক


আগস্ট ১৭, ২০২৩
০২:১৭ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ১৭, ২০২৩
০২:১৭ পূর্বাহ্ন



মেসি–রোনালদো–নেইমারের ইউরোপ যুগের সমাপ্তি


এক বছর আগেও কাউকে যদি বলতেন, পরের মৌসুমে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার আর ইউরোপে খেলবেন না। তবে তিনি নিশ্চিতভাবেই আপনাকে পাগল বলতেন। 

অনেকের কাছেই তাঁরা গত দুই দশকের সেরা তিন তারকা। ইউরোপের বাইরে এই মুহূর্তে এ তিনজনের খেলার বিষয়টি হয়তো তাঁদের কঠোর সমালোচকেরাও কল্পনা করেনি। কিন্তু ফুটবল কখনো কখনো এমন বিস্ময় উপহার দেয়। উরুগুয়ের প্রখ্যাত সাহিত্যিক এদোয়ার্দো গালেয়ানো তাঁর ‘সকার ইন সান অ্যান্ড শ্যাডো’ বইয়ে লিখেছিলেন, আধুনিক ফুটবলের যাত্রা শিল্প থেকে যন্ত্রের দিকে। সেই যান্ত্রিকতায় ফুটবলের ওপর একসময় চাপিয়ে দিতে শুরু করে অর্থের বোঝা।

যার শুরুটা করেছিল ইউরোপিয়ান ক্লাবগুলোই। মধ্যপ্রাচ্যের ধনকুবেরদের হাতে নিজেদের সঁপে দিয়ে তারা নিজেদের মধ্যেই তৈরি করে বিশাল অর্থনৈতিক ব্যবধান। আর এখন মধ্যপ্রাচ্যের একটি দেশ সামগ্রিকভাবে ইউরোপীয় ফুটবলকে ঠেলে দিয়েছে এক চরম অসহায়ত্বের দিকে। যার ফলে এখন রীতিমতো তারকাশূন্য হতে বসেছে লিগগুলো। এর মধ্যে নিজেদের সেরা তিন পোস্টার বয়কে হারিয়ে ফেলেছে ইউরোপ।

মেসি–রোনালদোর বিষয়টা তবু মেনে নেওয়ার সুযোগ আছে। ইউরোপে নিজেদের অর্জনের ষোলোকলা পূর্ণ করেছেন তাঁরা। কিন্তু নেইমার? যাঁকে বলা হচ্ছিল মেসি–রোনালদোর যোগ্য উত্তরসূরি! তিনি উত্তরসূরি হলেন বটে। কিন্তু সেটা অর্জনে নয়, বরং ইউরোপ ছেড়ে যাওয়ায়। আর আট মাসের ব্যবধানে এই তিনজনের ইউরোপ ছেড়ে যাওয়ায় একটি যুগের সমাপ্তিও ঘটল।

এএন/০২