২০ সৈন্য নিয়ে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৭, ২০২৩
০১:০১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৭, ২০২৩
০১:০১ অপরাহ্ন



২০ সৈন্য নিয়ে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

ফাইল ছবি

অস্ট্রেলিয়ার উত্তর উপকূলে ২০ সেনা নিয়ে যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে। বিমানটি বিধ্বস্তের পর পরই উদ্ধার অভিযান চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রবিবার অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এবিসি) বরাতে এক প্রতিবেদনে এ খবর জানায় বার্তাসংস্থা আল জাজিরা।

এদিকে বার্তা সংস্থা এবিসি জানায়, স্থানীয় সময় রবিবার বেলা ১১টার দিকে ডারউইন থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) দূরে মেলভিল দ্বীপের কাছে অসপ্রে ভি-২২ নামক একটি মার্কিন বিমান বিধ্বস্ত হয়। ইতিমধ্যে বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। একজনের অবস্থা গুরুতর, দুইজন স্থিতিশীল ছিল এবং কোন হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে এবিসি।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, পূর্ব তিমুর, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের সামরিক বাহিনীর যৌথ মহড়া অনুশীলনের সময় এ দুর্ঘটনাটি ঘটে। তবে বিমানটিতে কোনো অস্ট্রেলিয়ান সেনা ছিল না বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী (এডিএফ)।

এক বিবৃতিতে এডিএফ জানায়, “প্রাথমিক পর্যায়ে আমাদের মনোযোগ হচ্ছে ঘটনার ক্ষয়ক্ষতি বের করা এবং সৈন্যদের নিরাপত্তা নিশ্চিত করা। যখন উপযুক্ত সময় হবে তখন আরও তথ্য দেওয়া হবে।"

মূলত অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং তিমুর-লেস্টের সেনারা একযোগে যৌথ মহড়া চালাচ্ছে। মোট ১৩টি দেশ এবং ৩০ হাজারেরও বেশি সৈন্য এই যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছিলো।

এদিকে স্কাই নিউজ জানিয়েছে, হেলিকপ্টারটি বিধ্বস্তের পর মহড়া সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

এর আগেও অসপ্রে বিমানের নিরাপত্তা বারবার প্রশ্নবিদ্ধ হয়েছে একাধিক মারাত্মক দুর্ঘটনার পর। গত বছরের জুনে, অ্যারিজোনা সীমান্তের কাছে ক্যালিফোর্নিয়া মরুভূমিতে বিধ্বস্ত হয়ে ওসপ্রেতে থাকা পাঁচজন মেরিন সেনা নিহত হয়।

আরসি-০২