২০৩০ বিশ্বকাপে সরাসরি খেলবে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১১, ২০২৩
১২:৫৮ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১১, ২০২৩
১২:৫৮ পূর্বাহ্ন



২০৩০ বিশ্বকাপে সরাসরি খেলবে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে
সব মিলিয়ে ছয়টি দেশ বিশ্বকাপে সরাসরি অংশ নেবে


২০৩০ সালের ফুটবল বিশ্বকাপে মূল আয়োজক স্পেন, পর্তুগাল ও মরক্কোর পাশাপাশি আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে সরাসরি খেলবে। এই ছয়টি দলকে বাছাইপর্ব খেলতে হবে না।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বিষয়টি নিশ্চিত করেছে। অর্থাৎ ৪৮টি দল নিয়ে হতে যাওয়া বিশ্বকাপে ৪২টি দলকে বাছাইপর্ব খেলে মূলপর্বের টিকিট পেতে হবে।

ফিফা জানিয়েছিল, প্রথমবারের মতো তিনটি মহাদেশ জুড়ে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। যৌথভাবে আগামী ২০৩০ বিশ্বকাপের আয়োজক থাকবে মরক্কো, স্পেন ও পর্তুগাল। এই তিনটি দেশ সরাসরি বিশ্বকাপে অংশ নেবে। এছাড়া, একটি করে ম্যাচ হবে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়েতে। তবে এই তিনটি দেশের সরাসরি বিশ্বকাপে খেলার ব্যাপারে কিছু উল্লেখ ছিল না বিবৃতিতে। তবে ২৪ ঘণ্টার মধ্যে ফিফা জানিয়ে দেয় আর্জেন্টিনা, উরুগুয়ে আর প্যারাগুয়ের অংশগ্রহণও নিশ্চিত।

২০৩০ সালের বিশ্বকাপের যৌথ আয়োজক হতে সম্মিলিতভাবে একমাত্র বিডটি করেছিল আফ্রিকা মহাদেশের মরক্কো এবং ইউরোপ মহাদেশের স্পেন ও পর্তুগাল। সর্বসম্মতিক্রমে তাদেরকেই বেছে নিয়েছে ফিফা কাউন্সিল। শুধু তাই নয়। বিশ্বকাপের শতবর্ষ উপলক্ষে একটি করে ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছে দক্ষিণ আমেরিকা মহাদেশের আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর বসেছিল উরুগুয়েতে। সেবার মন্টেভিডিওতে অবস্থিত এস্টাডিও সেন্টেনারিওতে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে।

সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া প্যারাগুয়ের জন্য পরম সুসংবাদ। ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতার গত তিন আসরে বাছাইপর্বের বাধা পার হতে পারেনি তারা।

গত বছর সবশেষ বিশ্বকাপ আয়োজিত হয়েছিল কাতারে। লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত রোমাঞ্চকর ফাইনালে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা।

এএন/০১/১১১০২৩