ঘোষিত তফসিল বাতিল করে অংশগ্রহনমূলক নির্বাচন নিশ্চিত করার আহবান

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৪, ২০২৩
০৭:৩৩ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৪, ২০২৩
০৭:৩৩ অপরাহ্ন



ঘোষিত তফসিল বাতিল করে অংশগ্রহনমূলক নির্বাচন নিশ্চিত করার আহবান
শাবিপ্রবি জিয়া পরিষদের বিবৃতি


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘোষিত তফসিল বাতিল করে নিরপেক্ষ সকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহনমূলক নির্বাচন নিশ্চিত করার আহবান জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি জিয়া পরিষদ নেতৃবৃন্দ। পরিষদের সভাপতি প্রফেসর ড. মো. আশরাফ উদ্দিন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. খালিদুর রহমান গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে এ আহবান জানান।

বিবৃতিতে বলা হয়, ‘আমাদের স্বাধীনতা সংগ্রাম ও রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের মূল অঙ্গীকার ছিল জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক সুশাসন প্রতিষ্ঠা করা। গণতন্ত্র ও সুশাসন টেকসই উন্নয়ন অর্জনের অপরিহার্য হাতিয়ার। কিন্তু অত্যন্ত অনুতাপের বিষয় েেয, লাখো শহীদের প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে জনগণের গণতান্ত্রিক অধিকার ও সুশাসন বারবার বাধাগ্রস্ত হচ্ছে। বিশেষ করে বিগত দুটি সংসদ নির্বাচন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে। একই সাথে বর্তমান উদ্বেগজনক অর্থনৈতিক সূচকগুলি একটি স্থির অবনতির ইঙ্গিত বহন করছে, যা দেশের নিকট ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বাড়ায়।

বিরোধীদল ও মতের দমন আজ দেশকে এক অনিশ্চিত গন্তব্যে নিয়ে যাচ্ছে। দেশের বৃহত্তর স্বার্থে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সংসদ নির্বাচনের বিকল্প না থাকলেও বাস্তবতাকে উপেক্ষা করে বর্তমানে যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে তা দেশকে আরও গভীর সংকটে নিমজ্জিত করছে বলে প্রতীয়মান হয়। দেশের বর্তমান প্রেক্ষাপটে শাবিপ্রবি জিয়া পরিষদ একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সংসদ নির্বাচনের অপরিহার্য প্রয়োজনীয়তার উপরগুরুত্বারোপ করে। যা বাংলাদেশের জনগণকে অর্থনৈতিক মুক্তি ও সমতার দিকে এগিয়ে নিয়ে যাবে। এই সংকটময় পরিস্থিতিতে, আগামী জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয় সে জন্য ঘোষিত তফসিল বাতিল করে সংশ্লিষ্ট সকল পক্ষকে অর্থবহ সংলাপ আয়োজন করার এবং একটি নিরপেক্ষ নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিক আহ্বান জানাচ্ছে। একই সাথে বিরোধী নেতাকর্মীদের মুক্তি দিয়ে তাদের মত প্রকাশের স্বাধীনতা ও অবাধে রাজনৈতিক কর্মকান্ডে অংশগ্রহনের সুযোগ প্রদানের জোর দাবি জনাচ্ছে।’

এএন/০৬/২৪১১২৩