জাতীয় পার্টি ও শরিকদের আসনে নৌকা প্রত্যাহার হবে : কাদের

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ১৭, ২০২৩
০২:১৪ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৭, ২০২৩
০৯:১১ অপরাহ্ন



জাতীয় পার্টি ও শরিকদের আসনে নৌকা প্রত্যাহার হবে : কাদের


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সমঝোতায় পৌঁছানোর জন্য জাতীয় পার্টিকে (জাপা) একটি নির্দিষ্ট সংখ্যক আসনের ধারণা দেওয়া হয়েছে। তারা তাদের মতো চেয়েছে। আসন সমঝোতা মানেই নৌকা প্রত্যাহারের বিষয় আছে। সমঝোতা হলে নীতিগতভাবেই নৌকা প্রত্যাহার করা হবে।

আজ রবিবার (১৭ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আজ বিকেল চারটার মধ্যে আসন বণ্টন চূড়ান্ত হবে। আজ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। কাজেই গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) যেসব বিধিবিধান আছে সেটা মেনে আমরা প্রার্থি প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছি।

কতগুলো আসনের বিষয়ে সমঝোতা হতে যাচ্ছে সে বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘আমি যতটুকু জানি, আমাদের পক্ষ থেকে একটি নির্দিষ্ট সংখ্যার ধারণা জাতীয় পার্টিকে দেওয়া হয়েছে। তাদের নিজস্ব চাওয়া আছে, তাদের চাওয়া বড় হতেই পারে। কিন্তু আমাদেরও তো সামর্থ্যর ব্যাপার আছে। এসব নিয়ে আমাদেরও ভাবতে হয়।

 এদিকে আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতায় অসন্তুষ্ট জাপা নেতারা করণীয় নিয়ে রবিবার সকালে বৈঠক করেছেন। রাজধানীর বনানীতে জাপার চেয়ারম্যানের কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় বৈঠক শুরু হয়। এর আগে গতকাল শনিবারও রাত ২টা পর্যন্ত নিজেদের মধ্যে বৈঠক করেন দলটির নেতারা।

দলীয় সূত্র জানিয়েছে, জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টিকে ২৬ আসনের বেশি দিতে চায় না আওয়ামী লীগ। এ নিয়ে আজও তারা নিজেদের মধ্যে আলোচনা করেছেন।


এএফ/০৩