পেশাগত জীবনে ওয়াহেদ খান ছিলেন নির্ভীক সাংবাদিক

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ১৬, ২০২৪
১২:৪৭ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৬, ২০২৪
১২:৪৮ পূর্বাহ্ন



পেশাগত জীবনে ওয়াহেদ খান ছিলেন নির্ভীক সাংবাদিক
সিলেট প্রেসক্লাব আয়োজিত স্মরণ সভায় বক্তারা


সিলেট প্রেসক্লাব আয়োজিত স্মরণ সভায় বক্তারা বলেছেন, দৈনিক জালালাবাদী ও সাপ্তাহিক সমাচার সম্পাদক আবদুল ওয়াহেদ খান পেশাগত জীবনে একজন আদর্শবান নির্ভীক সাংবাদিক ছিলেন। সকল ধরনের লোভ-লালসার ঊর্ধ্বে ওঠে তিনি কাজ করেছেন। সাংবাদিকতাকে পুঁজি করে তিনি সম্পদের পিছনে দৌড়েননি। সিলেট প্রেমি একজন সাংবাদিক হিসেবে তিনি তৈরি করেছিলেন একটি নিজস্ব ইমেজ। তিনি মনেপ্রাণে চাইতেন সিলেটের সার্বিক উন্নয়ন। প্রশাসনসহ বিভিন্ন  ব্যক্তি ও প্রতিষ্ঠানের দুর্নীতির বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। তাঁর সম্পাদিত পত্রিকা ছিল সাহসী সাংবাদিকতার প্রতিচ্ছবি। সাংবাদিকতার পাশাপাশি সিলেটে মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতেও অনন্য ভুমিকা পালন করেন। তাঁর প্রতিষ্ঠিত জালালাবাদ একাডেমি সিলেটে শিক্ষা ব্যবস্থায় নতুন মাত্রা যোগ করে। বর্তমান সমাজ ব্যবস্থায় আবদুল ওয়াহেদ খাঁনের মত ব্যক্তির বেশি প্রয়োজন ছিল।

বুধবার বিকেলে ক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে সিলেট প্রেসক্লাব আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন ক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী।

সাধারণ সম্পাদক আবদুর রশিদ মো. রেনুর পরিচালনায় এতে আব্দুল ওয়াহেদ খানের সংক্ষিপ্ত জীবন কর্ম তুলে ধরেন লেখক-গল্পকার সেলিম আউয়াল।

বক্তব্য রাখেন ক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির, সহসভাপতি আবদুল কাদের তাপাদার, সাবেক সহসভাপতি এনামুল হক জুবের ও আতাউর রহমান আতা, বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক জাবেদ আহমদ, ক্লাবের পাঠাগার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ, নির্বাহী সদস্য আব্দুর রাজ্জাক, সাবেক নির্বাহী সদস্য গোপেন দেব, আব্দুল বাতিন ফয়সল ও মো. ফয়ছল আলম, প্রবাসী সাংবাদিক-লেখক নজরুল ইসলাম বাসন, শিক্ষক আবু নাসের মো. সুফিয়ান, মরহুম ওয়াহেদ খানের পুত্র নাভিদ খান ও জামাতা শাহ শামসুজ্জামান জুবের। শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন ক্লাব সদস্য এম রহমান ফারুক। 

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাব সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, সাবেক পাঠাগার ও প্রকাশনা সম্পাদক খালেদ আহমদ, সদস্য নৌসাদ আহমদ চৌধুরী, সাবেক সদস্য ছিদ্দিকুর রহমান, ওয়াহেদ খানের মেয়ে রাহনুমা খান আনিকা ও নুজহাত খান রুবাইয়া প্রমুখ। 

এএন/০২