ইঞ্জিনে আগুন, ইন্দোনেশীয় হজ ফ্লাইটের জরুরি অবতরণ

সিলেট মিরর ডেস্ক


মে ১৬, ২০২৪
০২:৩৭ অপরাহ্ন


আপডেট : মে ১৬, ২০২৪
০২:৩৭ অপরাহ্ন



ইঞ্জিনে আগুন, ইন্দোনেশীয় হজ ফ্লাইটের জরুরি অবতরণ

ইঞ্জিনে আগুন, ইন্দোনেশীয় হজ ফ্লাইটের জরুরি অবতরণ


ইন্দোনেশিয়ার জাতীয় বিমান পরিষেবা সংস্থা গারুদার একটি উড়োজাহাজের ইঞ্জিনে আগুন ধরে যাওয়ায় বিমানবন্দরে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছে। বুধবার বিকেল ৫ টা ১৫ মিনিটে এ ঘটনা ঘটে। উড়োজাহাজটিতে ৪৫০ জন হজযাত্রী ও ১৮ জন কেবিনক্রু ছিল। তবে তাদের কেউই হতাহত হননি। খবর সিএনএ'র।

বোয়িং ৭৪৭-৪০০ সিরিজের ওই উড়োজাহাজটি ইন্দোনেশিয়ার মাকাসার শহর থকে মদিনার উদ্দেশে রওনা হয়েছিল। এক বিবৃতিতে গারুদার নির্বাহী পরিচালক ইরফান সেতিয়াপুত্রা এক বিবৃতিতে বলেন, ‘বিমানটি টেক অফের পরপরই সেটির একটি ইঞ্জিনে আগুন লাগে। সম্ভবত ফ্লাইট শুরুর আগে সেটি ভালোভাবে পরীক্ষা করা হয়নি। আগুন দেখতে পাওয়া মাত্র পাইলট তাৎক্ষণিকভাবে বিমান অবতরণের সিদ্ধান্ত নেন।’

ইরফান জানিয়েছেন, বিমানটি অবতরণের দুই ঘণ্টার মধ্যে যাত্রীদের জন্য নতুন আরেকটি বিমানের বন্দোবস্ত করে গারুদা। সেই সঙ্গে মেরামতের জন্য গ্রাউন্ডেড করা হয় আগুন লাগা বিমানটিকে।

গারুদার ৬০ শতাংশ শেয়ারের মালিক ইন্দোনেশিয়ার সরকার। করোনা মহামারির সময় ভ্রমণ নিষেধজ্ঞার কারণে ব্যাপকমাত্রায় আর্থিক লোকসানের শিকার হয়েছে এই পরিষেবা সংস্থাটি। সেই ক্ষয়ক্ষতির ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয়নি।

যদিও এমনটি হওয়ার কথা নয়। কারণ, বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শত শত দ্বীপ রয়েছে। এসব দ্বীপের বাসিন্দাদের এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যেতে বিমানের ওপর নির্ভর করতে হয়। তবে গত দুই বছরে কয়েকটি বিমান দুর্ঘটনা ঘটায় অনেক ইন্দোনেশীয় অভ্যন্তরীণ ভ্রমণের বেলায় বিমান এড়িয়ে চলছেন।

জিসি / ০৫