ভারতীয় গণমাধ্যমের চোখে নির্বাচনের ফলাফল

সিলেট মিরর ডেস্ক


জুন ০৬, ২০২৪
০১:১৮ অপরাহ্ন


আপডেট : জুন ০৬, ২০২৪
০৮:০৫ অপরাহ্ন



ভারতীয় গণমাধ্যমের চোখে নির্বাচনের ফলাফল


লোকসভা নির্বাচনে এক দশক ধরে ক্ষমতায় থাকা নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কাঙ্ক্ষিত আসন না পাওয়া ছিল দেশটির প্রধান প্রধান গণমাধ্যমের খবর। সেই সঙ্গে বিরোধী দল কংগ্রেসের ঘুরে দাঁড়ানো এবং ইন্ডিয়া জোটের জয়জয়কারও বড় স্থান পেয়েছে। 

কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকার শীর্ষ শিরোনাম ছিল ‘গণদেবতা’। তার নিচে মূল শিরোনামে লেখা হয়েছে ‘কুর্সির পথে টানা ৩ বার, দর্পচূর্ণ শরিক-নির্ভরতায়’। এই প্রতিবেদনের প্রথম লাইন এ রকম, “দর্পচূর্ণ করে জনতাই জনার্দন। নরেন্দ্র মোদির নেতৃত্বে এই নিয়ে টানা তিনবার ক্ষমতায় আসার পথে এনডিএ সরকার। পাঁচ বছরের পূর্ণমেয়াদ পরপর দুবার শেষ করে এভাবে তৃতীয়বার ক্ষমতায় ফেরা গত ছ’দশকে প্রথম। কিন্তু বিজেপি একার শক্তিতে সংখ্যাগরিষ্ঠতা পেল না।”

এই প্রতিবেদনের পাশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লম্বা ছবি ছাপা হয়। যেখানে তিনি দুই আঙুল তুলে ‘ভি’ চিহ্ন দেখাচ্ছেন এবং তাঁর ওপরে ফুলের বৃষ্টি হচ্ছে।

প্রথম পাতার অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং তাঁর ভাতিজা ও তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি– তারা দু’জনও দুই আঙুল দিয়ে ‘ভি’ চিহ্ন দেখাচ্ছেন, সেই ছবিও আছে। কলকাতা থেকে প্রকাশিত ইংরেজি সংবাদপত্র দ্য টেলিগ্রাফ প্রথম পাতার ওপরের অর্ধেকটা জুড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে দুই-তৃতীয়াংশের একটা আনতমস্তক ছবি ছেপে তাঁর পাশে লিখেছে– ‘ইন্ডিয়া কাটস মোদি ডাউন’। এর নিচে পাশাপাশি দুটি প্রতিবেদন ছাপা হয়েছে ওই কাগজে। একটির শিরোনাম ‘ইলেক্টেড ইন নাম্বার্স: অ্যান ইন্সপায়ার্ড অপোজিশন’। প্রতিবেদনটি বেশ কড়াভাবে মোদির সমালোচনা করে লিখেছে, ‘জনগণের শক্তি: উদ্ধতদের একটা স্বভাব হলো নিজের আস্তানায় ফিরে যাওয়া। নরেন্দ্র মোদি, যিনি মে মাসের মাঝামাঝি দাবি করেছিলেন যে, তিনি ঈশ্বর প্রেরিত। দেখা গেল আমাদের মতোই তিনিও একজন মানুষ, যিনি আঙুলের সামান্য ধাক্কাতেই কুঁকড়ে যান।’

ইংরেজি সংবাদপত্র দ্য হিন্দু শীর্ষ প্রতিবেদনে লিখেছে, বিজেপি সংখ্যায় পিছিয়ে আছে, সরকার চালাতে জোট সঙ্গীদের দরকার। প্রতিবেদনে আরও লেখা হয়েছে, বিজেপি তাদের শক্তিশালী রাজ্যগুলোতে খারাপ ফল করেছে, উত্তরপ্রদেশ আর রাজস্থানে কম আসন পেয়েছে আবার পশ্চিমবঙ্গে বেশি আসন জেতার যে আশা করেছিল, তাও অধরা রয়ে গেছে। তবে বিজেপি যেমনটা চেয়েছিল, উড়িষ্যায় প্রথমবারের মতো তারা ক্ষমতায় এসেছে (রাজ্য বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে) এবং লোকসভার ২১টি আসনের মধ্যে তারা ১৯টিতে জয়ী হয়েছে।

ভারতের আরেক জাতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া দুটি শীর্ষ শিরোনাম দিয়েছে লোকসভা নির্বাচনের ফলাফল সংক্রান্ত খবরের বিশ্লেষণে। প্রথম পাতার ওপরে বিশেষ পাতায় তাদের শিরোনাম– ‘এলএস কনস্টিটিউশন হ্যাজ চেঞ্জড’। এই বিশ্লেষণে তারা দেখিয়েছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৩০৩টি আসন পেয়ে বিজেপি ভারতকে গেরুয়া রঙে রাঙিয়ে দিয়েছিল। কিন্তু এই নির্বাচন সেই দৃশ্য পাল্টে দিয়েছে। সূত্র: বিবিসি বাংলা


এএফ/০৩