সিলেটে সরকারি জমি বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক


জুন ৩০, ২০২৪
০৮:৩৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ০১, ২০২৪
০৬:০৮ অপরাহ্ন



সিলেটে সরকারি জমি বিক্রির অভিযোগ


সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর ইউনিয়নের মানিকগঞ্জ বাজারে জেলা প্রশাসকের খতিয়ানভুক্ত প্রায় দুই শতক জমি বিক্রি করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

আজ রবিবার (৩০ জুন) এ ঘটনায় লিখিত অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমেছে প্রশাসন। অভিযোগটি করেন জমির ক্রেতা সালেহ আহমদ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর দেওয়া অভিযোগে তিনি উল্লেখ করেন, ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি উপজেলার ফতেপুর ইউনিয়নের মানিকগঞ্জ বাজারের ডিসির খতিয়ানভুক্ত ফতেপুর পঞ্চম খণ্ড মৌজার ১ নম্বর খতিয়ানের জেএল নং ১৯১ ও ৫৩ নং দাগের হাট শ্রেণির প্রায় দুই শতক জমি ডৌবাড়ী ইউনিয়নের হাট গ্রামের মৃত সৈয়দ আহমদের ছেলে এস এম জিয়াউল ইসলামের (৫৫) কাছ থেকে ১০০ টাকার স্ট্যাম্পে চুক্তিপত্রের মাধ্যমে এক লাখ টাকায় কিনেছিলেন।

ভুক্তভোগী সালেহ আহমদ বলেন, ‘আমি সহজ-সরল মানুষ। আমার কাছ থেকে এক লাখ টাকা নিয়েছে হাটগ্রামের জিয়াউল। জমি কেনার পর মানিকগঞ্জ বাজারের জায়গায় আমি দোকান কোটা তৈরির কাজ শুরু করলে প্রশাসন বাধা দেয়। কাজ অর্ধেক অবস্থায় আটকে দেয়।

তখন আমি জানতে পারি জমিটি ডিসির খতিয়ানভুক্ত। পরে জিয়াউলের কাছে আমার টাকা ফেরত চাইলে তিনি নানা টালবাহানা করেন। এলাকার মুরব্বিদের মাধ্যমে টাকা ফেরত চাইলে আমাকে আরো উল্টো হুমকি দেন। এরপর নিরূপায় হয়ে আমার টাকাগুলো উদ্ধার ও প্রতারক জিয়াউলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য লিখিত অভিযোগ দিয়েছি।

’স্থানীয়রা জানায়, অভিযুক্ত এস এম জিয়াউল ইসলাম দীর্ঘদিন ধরে বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম ও ছবি ব্যবহার করে এলাকার সহজ-সরল মানুষকে বোকা বানিয়ে বিভিন্ন ধরনের প্রতারণা করে আসছেন। এসবের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে উল্টো হামলা-মামলার হুমকি দেন।

গোয়াইনঘাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইদুল ইসলাম বলেন, ‘আমরা একটা অভিযোগ পেয়েছি। পাওয়ার পর তদন্তের জন্য পাঠিয়েছি। তদন্তে কী আসে দেখা যাক। তদন্তে এ রকম অনিয়মের সত্যতা পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’


এএফ/০৬