রাশিয়ায় কোয়ারেন্টিন না মানলে ৭ বছরের কারাদণ্ড

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০১, ২০২০
০৬:৫০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০১, ২০২০
০৬:৫২ অপরাহ্ন



রাশিয়ায় কোয়ারেন্টিন না মানলে ৭ বছরের কারাদণ্ড

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে একটি ‘অ্যান্টি-ভাইরাস’ প্যাকেজ আইনের অনুমোদন দিয়েছে রাশিয়ার পার্লামেন্ট। কোয়ারেন্টিন নিয়মের গুরুতর লঙ্ঘন হলে ওই আইনে সাত বছরের কারাদণ্ডেরও বিধান রয়েছে পুতিন সরকার।

রেকর্ড সময়ের মধ্যে এই কঠোর আইন এবং সেটিতে প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে। দেশটিতে করোনাভাইরাসের বিস্তার রোধে রাজধানী মস্কোসহ বিভিন্ন অঞ্চলে লকডাউন আরোপ করা হচ্ছে।

রাশিয়ায় ক্রমেই বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। সরকারি হিসাব অনুযায়ী যদিও আক্রান্ত এবং মৃতের সংখ্যা তুলনামূলক কম। তাদের তথ্যমতে দেশটিতে এখন পর্যন্ত দুই হাজার ৩৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৭ জনের।

এ কারণেই তড়িঘড়ি করে এই আইন ও সংশোধনী আনা হলো। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে, মহামারি ঠেকাতে রাশিয়ার হাতে মূল্যবান সময় রয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া মেইন মস্কো হাসপাতালের প্রধান ডেনিস প্রোতসোনকো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে মঙ্গলবার খবর বেরিয়েছে। এক সপ্তাহ আগে কোমমুনারাকা হাসপাতাল পুতিনকে ঘুরিয়ে দেখান প্রোতসোনকো নামের ওই চিকিৎসক।

তবে প্রেসিডেন্টের মুখপাত্র বলেছেন, চিন্তার কোনও কারণ নেই পুতিন নিয়মিত পরীক্ষা করান।

অন্যদিকে ভুয়া খবর ছড়ালেও নেয়া হবে কঠিন ব্যবস্থা। নতুন আইনে বলা হয়, বাড়িতে অবস্থানরত সুস্থ ব্যক্তিরা বাড়ি থেকে বের হয়ে আদেশ লঙ্ঘন করলে বড়সর জরিমানা দিতে হবে এবং করোনা নিয়ে ভুয়া খবর ছড়ালে পাঁচ বছর কারাদণ্ড হবে।

 

এএফ/০৩