ক্রিকেটারদের ফিটনেস ঠিক রাখতে বিসিবির গাইডলাইন

খেলা ডেস্ক


এপ্রিল ০৩, ২০২০
০৩:০৭ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৩, ২০২০
০৩:০৭ পূর্বাহ্ন



ক্রিকেটারদের ফিটনেস ঠিক রাখতে বিসিবির গাইডলাইন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সব ধরণের ক্রিকেট অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমনকি অনুশীলন করার সুযোগও নেই। কিন্তু ক্রিকেটারদের ফিটনেস রাখা খুবই জরুরী। কারণ পরিস্থিতি ঠিক হলে হয়তো খুব ব্যস্ত সূচি সামনে চলে আসতে পারে টাইগারদের। তাই খেলোয়াড়দের শারীরিক ও মানসিক ফিটনেস ঠিক রাখতে প্রত্যেক খেলোয়াড়কে একটি গাইডলাইন করে দিয়েছে তারা। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

সরকারের অঘোষিত লকডাউনে জাতীয় দলসহ দেশের বিভিন্ন পর্যায়ের সব ক্রিকেটারই অবস্থান করছেন হোম কোয়ারেন্টিনে। ঘরে বসেই যাতে নিজেদের ফিটনেস ঠিক রাখতে পারেন তাই বিসিবির বিসিবির হেড ফিজিক্যাল পারফরম্যান্স নিক লি একটি গাইডলাইন তৈরি করে দিয়েছেন। সেই গাইডলাইন সরবরাহ করা হয়েছে প্রত্যেক পর্যায়ের ক্রিকেটারদেরকে। আর এ গাইডলাইন মানার জোর তাগিদ দিয়েছে বিসিবি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে কবে মাঠে খেলা শুরু হবে তার নিশ্চয়তা নেই। আর আধুনিক ক্রিকেটে ক্রিকেটারদের ফিটনেস বড় একটি ব্যাপার। তাই ব্যপারটিকে বাড়তি গুরুত্ব দিয়েছে বিসিবি। ঘরে থাকার সময়ে নিজেদের ফিটনেসের বেসিক লেভেল এবং একই সঙ্গে মানসিক স্বাস্থ্যও ঠিক রাখার জন্যই তৈরি করা হয়েছে এই গাইডলাইন। উদ্দেশ্য, ক্রিকেটাররা মাঠে যখন ফিরবেন তখন তাদের ফিটনেস যেন কাঙ্ক্ষিত পর্যায়ে থাকে। পাশাপাশি উল্টাপাল্টা কিছু করে কেউ কোনো ইনজুরিতেও না পড়েন সে ভাবনাও রয়েছে।

গাইডলাইন অনুযায়ী, এতে খেলোয়াড়দের জিমনেশিয়ামে যাওয়ার প্রয়োজন হবে না। ফিটনেস সরঞ্জামাদি ছাড়াও ক্রিকেটাররা ঘরে বসেই অনুসরণ করতে পারবেন। একই সঙ্গে সারাদিন কিভাবে সময় অতিবাহিত করবেন, কি খাবেন এমনকি কখন ঘুমাবেন -এ সব কিছুই একটি গাইডলাইন আকারে সাজিয়ে দেয়া হয়েছে ক্রিকেটারদের।

টানা ঘরে বসে থাকায় স্বাভাবিকভাবেই কেউ মানসিক কোনো সমস্যায় না ভুগতে পারেন। এমন কোনো সমস্যা অনুভব হলে বোর্ডের মেডিক্যাল টিমের সঙ্গে যোগাযোগ করতে বলেছে তারা। বিসিবির নিজস্ব মনোবীদ এ সমস্যার সমাধান করে দেবেন।

এআরআর-০৫/বিএ-৩৫