বিশ্বকাপজয়ী এশিয়া একাদশে নেই ইমরান, সৌরভ, কোহলি

খেলা ডেস্ক


এপ্রিল ১৯, ২০২০
০২:২২ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৯, ২০২০
০২:২২ পূর্বাহ্ন



বিশ্বকাপজয়ী এশিয়া একাদশে নেই ইমরান, সৌরভ, কোহলি

বিশ্বকাপজয়ী এশিয়া একাদশে স্থান হয়নি পাক অধিনায়ক ইমরান খান, ভারতের সৌরভ গাঙ্গুলী ও বিরাট কোহলীর মত ক্রিকেটারদের। তবে একাদশে রয়েছে ভারতীয়দের আধিক্য। ১১ জনের ৫ জনই ভারতের। পাকিস্তান ও শ্রীলঙ্কার তিনজন করে ক্রিকেটার রয়েছেনবিশ্বকাপজয়ী এশিয়া একাদশে।

এশিয়ার দলগুলোর মধ্যে ভারত দুবার (১৯৮৩, ২০১১), পাকিস্তান (১৯৯২) ও শ্রীলঙ্কা (১৯৯৬) একবার করে জিতে ওয়ানডে বিশ্বকাপ। এ আসরগুলোতে ব্যাটে-বলে সেরা পারফর্মারদের নিয়ে একটি একাদশ সাজিয়েছেন ক্রিকেট পোর্টাল ইএসপিএনক্রিকইনফোর তিন সাংবাদিক সারদা উগরা, উসমান সামিউদ্দিন ও অ্যান্ড্রু ফারনান্দো। একাদশে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে। বাদ পড়েছেন পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান।

ওপেনিংয়ে ভারতের শচীন টেন্ডুলকারের সঙ্গে রয়েছেন শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া। জয়াসুরিয়া ১৯৯৬ বিশ্বকাপে ২২১ রান করেছিলেন। তবে স্ট্রাইকরেট ছিল ১৩১.৫৪। শচীন ২০১১ সালের আসরে ৪৮২ রান সংগ্রহ করেন ৫৩.৫৫ গড়ে। তিন নম্বরে আছেন পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ। ১৯৯২’র আসরে ৬২.৪২ গড়ে ৪৩৭ রান করেন তিনি। চারে লঙ্কান লিজেন্ড অরবিন্দ ডি সিলভা। ১৯৯৬ সালে ডি সিলভা ৪৮৮ রান করেন ১০৭.৬৯ স্ট্রাইকরেটে। ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরিও হাঁকান তিনি। পাঁচে অধিনায়ক হিসেবে রয়েছেন অর্জুনা রানাতুঙ্গা।

৬ নম্বর স্থান অর্থাৎ অলরাউন্ডার হিসেবে পাকিস্তানের ইমরান খান, ভারতের কপিল দেব ও যুবরাজ সিং ছিলেন তালিকায়। ১৯৮৩ বিশ্বকাপে কপিল দেব ৮ ম্যাচে ৩০৩ রান ও ১২ উইকেট নিয়ে ভারতের প্রথম শিরোপা জয়ে অনবদ্য ভূমিকা রাখেন। ইমরান খান ৯২’র আসরে ৭ উইকেট ও ১৮৫ রান করেন। তবে যুবরাজ সিং ২০১১’র আসরে ৩৬২ রানের পাশাপাশি নিয়েছিলেন ১৫ উইকেট। পারফরম্যান্স বিবেচনায় তাই যুবরাজকেই বেছে নেওয়া হয়েছে। সেই আসরে ভারতে নেতৃত্ব দেওয়া এমএস ধোনিকে (উইকেটরক্ষক) রাখা হয়েছে সাতে।

আটে পেসার হিসেবে জায়গা মিলেছে কপিল দেবের। ৯ নম্বরে পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। ৯২’র আসরে ওয়াসিম ১৮ উইকেট নেন ১৮.৭৭ গড়ে। এরপর ভারতের জহির খান। জহির ২০১১ বিশ্বকাপে ১৮.৭৬ গড়ে নেন ২১ উইকেট। ১১ নম্বরের জন্য স্পেশালিস্ট স্পিনার হিসেবে পাকিস্তানের মুশতাক আহমেদ। ১৯৯২ বিশ্বকাপে ১৯.৪৩ গড়ে এই লেগির শিকার ১৬ উইকেট।

বিশ্বকাপজয়ী এশিয়া একাদশ : সনাৎ জয়াসুরিয়া, শচীন টেন্ডুলকার, জাভেদ মিয়াঁদাদ, অরবিন্দ ডি সিলভা, অর্জুনা রানাতুঙ্গা (অধিনায়ক), যুবরাজ সিং, এমএস ধোনি (উইকেটরক্ষক), কপিল দেব, ওয়াসিম আকরাম, জহির খান, মুশতাক আহমেদ।

এআরআর-০৪/বিএ-২৪