‘যেকোনো দেশের জন্য তিনি সর্বোচ্চ ব্যক্তিদের একজন হতে পারতেন’

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৮, ২০২০
১০:১৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২০
১২:০৮ পূর্বাহ্ন



‘যেকোনো দেশের জন্য তিনি সর্বোচ্চ ব্যক্তিদের একজন হতে পারতেন’

জাতীয় অধ্যাপক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরীকে যেকোনো দেশের সর্বোচ্চ ব্যক্তিদের একজন হওয়ার মতো মানুষ আখ্যা দিয়ে শান্তিতে নোবেল জয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেছেন. ‘আমাদের পরম দুর্ভাগ্য যে এরকম একজন লোক আমরা আজ হারালাম।’

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুর ১টার দিকে নিজের ফেসবুক পেজে এক পোস্ট দিয়ে একুশে পদকপ্রাপ্ত এই গুণী ব্যক্তিত্বের প্রতি শোক প্রকাশ করেন তিনি। ফেসবুক পোস্টে ড. মুহাম্মদ ইউনূস লিখেছেন-

‘ঘুম থেকে উঠে এরকম একটা মহা দুঃসংবাদ পাবো চিন্তাই করিনি। এই দুঃসংবাদের আকস্মিকতায় এবং গুরুত্বে আমি সম্পূর্ণ নিথর। জামিলুর রেজা চৌধুরী আমার দীর্ঘদিনের বন্ধু। তিনি আমার কর্মকাণ্ডের সঙ্গে সবসময় জড়িত থাকতেন। আজ দুপুর ১২টায় তার সভাপতিত্বে আমাদের একটা টেলিফোন-মিটিং হওয়ার কথা। গতকাল আমরা তার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আজ তিনি নেই।

জামিলুর রেজা চৌধুরী একজন অসাধারণ মানুষ। যেকোনো কঠিন বিষয়কে তিনি দ্রুত হৃদয়ঙ্গম করে তার ওপর অত্যন্ত সুন্দর পরামর্শ দিতে পারতেন। স্থাপত্য বিষয়ে তার জ্ঞানের গভীরতা অতুলনীয়। ব্যক্তিগত জীবনে তার সততা প্রশ্নাতীত। যেকোনো দেশের জন্য তিনি সর্বোচ্চ ব্যক্তিদের একজন হতে পারতেন। আমাদের পরম দুর্ভাগ্য যে এরকম একজন লোক আমরা আজ হারালাম।

আমার দুঃখ আমি আমার একজন নিকটতম বন্ধুকে হারালাম। তার পরিবারের প্রতি সমবেদনা জানানোর ভাষা আমার নেই।

মহান আল্লাহ তাকে চির শান্তিতে রাখুন।’

উল্লেখ্য, বাংলাদেশের খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আজ ভোররাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুকরণ করেন। (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরী মৃত্যু পর্যন্ত ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন। তিনি ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য। একুশে পদক পাওয়া এই সিভিল ইঞ্জিনিয়ারকে ২০১৮ সালে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয় সরকার।

এএফ/০৬