শ্রমিকদের পর্যাপ্ত সুরক্ষা না দিলে দ্বিতীয় দফা করোনা সংক্রমনের ঝুঁকি

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৯, ২০২০
০৪:০৭ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২০
০৪:০৭ পূর্বাহ্ন



শ্রমিকদের পর্যাপ্ত সুরক্ষা না দিলে দ্বিতীয় দফা করোনা সংক্রমনের ঝুঁকি

শ্রমিকদের কাজে ফিরিয়ে আনার ক্ষেত্রে পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা না দিলে ভাইরাসের দ্বিতীয় দফা ঢেউ আসতে পারে বলে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) সংস্থাটির জেনেভা অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ সতর্ক বার্তা দেয়া হয়।

এদিকে দেশে দেশে লকডাউনের বিধিনিষেধ শিথিল করার চাপ বাড়ছে। এ পরিস্থিতিতে আইএলও সরকারগুলোর প্রতি কর্মক্ষেত্রে কোভিড-১৯ রোধ ও নিয়ন্ত্রণের জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

এ বিষয়ে নিয়োগকর্তা ও শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থেকে ও সংলাপের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে মনে করে আইএলও।

আইএলও বলছে, সব মালিকপক্ষকে কর্মীদের ঝুঁকি কমানোর জন্য ঝুঁকি মূল্যায়ন করতে হবে এবং কর্মস্থলগুলোতে শ্রমিকদের ফিরে আসার আগেই সুরক্ষার কঠোর ব্যবস্থা রয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে। এ ধরনের নিয়ন্ত্রণ ছাড়া দেশগুলো ভাইরাসের দ্বিতীয় দফা ঢেউয়ের ঝুঁকিতে পড়বে। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ফলে কর্মক্ষেত্রে সংক্রমণের দ্বিতীয় তরঙ্গের ঝুঁকি হ্রাস পাবে।

বিবৃতিতে আইএলওর মহাপরিচালক গাই রাইডার বলেন, ‘কেবল পেশাগত সুরক্ষা এবং স্বাস্থ্য ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আমরা শ্রমিক, তাঁদের পরিবার এবং বৃহত্তর স¤প্রদায়ের জীবন রক্ষা করতে পারি। এতে কাজের ধারাবাহিকতা রক্ষা এবং অর্থনৈতিকভাবে টিকে থাকা সম্ভব হবে।’

বিএ-১৮