জেমি ডের মেয়াদ শেষ হচ্ছে আজ, নতুন চুক্তি আগস্টে

খেলা ডেস্ক


মে ১৫, ২০২০
০৭:৫৮ পূর্বাহ্ন


আপডেট : মে ১৫, ২০২০
০৭:৫৮ পূর্বাহ্ন



জেমি ডের মেয়াদ শেষ হচ্ছে আজ, নতুন চুক্তি আগস্টে

জেমি ডের সঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান চুক্তি শেষ হচ্ছে আজ শুক্রবার (১৫ মে)। এর আগেই নতুন করে চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিল দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু খসড়া চুক্তির কাগজপত্র তৈরির কাজ এখনও শেষ হয়নি। তাই আরও কিছুদিন অপেক্ষায় থাকতে হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই ইংলিশ কোচকে।
২০১৮ সালে এক বছরের চুক্তিতে প্রথমবারের মতো বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন জেমি। দ্বিতীয় দফায় তার চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়। এবার নতুন করে আরও দুই বছরের জন্য তাকে চুক্তিবদ্ধ করতে যাচ্ছে বাফুফে। তবে করোনার প্রাদুর্ভাবে গোটা বিশ্বের মতো বাংলাদেশেও এখন সব ধরনের ফুটবল বন্ধ হয়ে আছে অনির্দিষ্ট সময়ের জন্য। তাই নতুন চুক্তি কার্যকর হবে আগামী ১৬ অগাস্ট থেকে।
এ ব্যাপারে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, ‘২০২০ সালের অগাস্টের মাঝামাঝি থেকে পরবর্তী দুই বছরের জন্য চুক্তি নবায়ন করতে আমরা গেল তিন সপ্তাহ ধরে জেমি ডের এজেন্টের সঙ্গে কাজ করছি। আমাদের মধ্যে অনলাইনে চারটি বৈঠক এবং বেশ কয়েকবার ই-মেইল যোগাযোগ হয়েছে। আমরা এক সপ্তাহের মধ্যে চুক্তির সমস্ত শর্তাবলী চূড়ান্ত করার আশা করছি।’
৪০ বছর বয়সী জেমি গেল মার্চের শুরুর দিকে ইংল্যান্ডে ফিরে গেছেন। কারণ, আগামী ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো স্থগিত করেছে ফিফা। তবে পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে চলতি বছরের নভেম্বর বা ডিসেম্বরে আবার চালু হতে পারে বিশ্বকাপ বাছাই। সে বিষয়টি মাথায় রেখে ১৬ অগাস্ট থেকে জেমির সঙ্গে নতুন চুক্তি কার্যকর করতে যাচ্ছে বাফুফে।
উল্লেখ্য, বাংলাদেশের ফুটবল ইতিহাসে কোচদের দীর্ঘ মেয়াদে দায়িত্বে থাকার নজির নেই বললেই চলে। দেশি-বিদেশি সবার ক্ষেত্রে এটি প্রযোজ্য। তবে জেমি এক্ষেত্রে ব্যতিক্রমী উদাহরণ স্থাপন করতে যাচ্ছেন।

এআরআর/০৪