বুন্ডেসলিগা দিয়ে মাঠে ফিরল ইউরোপের ফুটবল

খেলা ডেস্ক


মে ১৭, ২০২০
০৬:৫৮ পূর্বাহ্ন


আপডেট : মে ১৭, ২০২০
০৬:৫৮ পূর্বাহ্ন



বুন্ডেসলিগা দিয়ে মাঠে ফিরল ইউরোপের ফুটবল
ডর্টমুন্ড ৪-০ গোলে উড়িয়ে দিলো শালকেকে

ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে জার্মানির  বুন্ডেসলিগা দিয়ে তেই  মাঠে ফিরল ফুটবল। দুই মাসের বেশি সময় স্থগিত থাকার পর চালু হলো লিগ।
বুন্ডেসলিগা ফেরার প্রথম দিনেই জালের ঠিকানা খুঁজে নিলেন এরলিং ব্রাট হালান্ড। কম গেলেন না তার দুই সতীর্থ রাফায়েল গেরেইরো আর থর্গান হ্যাজার্ডও। তাদের নৈপুণ্যে ঘরের মাঠ সিনিয়াল ইডুনা পার্কে বড় ব্যবধানে জিতল বরুসিয়া ডর্টমুন্ড।
শনিবার ‘রিভারডার্বি’তে শালকে জিরো ফোরের জালে গুণে গুণে চারবার বল পাঠায় স্বাগতিকরা। এতে লিগের বর্তমান চ্যাম্পিয়ন ও শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখের সঙ্গে ব্যবধান ১ পয়েন্ট নামিয়ে আনল ডর্টমুন্ড।
করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ায় গেল মার্চে স্থগিত করা হয়েছিল বুন্ডেসলিগা। শঙ্কা, উদ্বেগ এখনও কাটেনি। তবে মাঠে উপস্থিত ফুটবলার, কোচ, রেফারি, গণমাধ্যমকর্মী ও অন্যান্যদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার অঙ্গীকার নিয়ে দর্শকবিহীন মাঠে চালু হলো ফুটবল।
একই সময়ে মাঠে গড়ায় পাঁচটি ম্যাচ। তবে মূল আকর্ষণ ছিল ডর্টমুন্ড ও শালকের ম্যাচ ঘিরে। লম্বা সময় পর খেলা মাঠে ফেরায় ছিল উৎসবেরও আবহ। প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসিয়ে কাঙ্ক্ষিত সময়টা রাঙালেন হালান্ড-গেরেইরো-হ্যাজার্ডরা।
ম্যাচের ২৯তম মিনিটে ডর্টমুন্ডকে এগিয়ে নেন  নরওয়ের তরুণ স্ট্রাইকার হালান্ড। জানুয়ারিতে ডর্টমুন্ডে যোগ দিয়ে বুন্ডেসলিগার চলতি আসরে হালান্ডের গোল হলো ১০টি। এছাড়াও পর্তুগিজ লেফট ব্যাক গেরেইরো ২টি ও বেলজিয়ান ফরোয়ার্ড হ্যাজার্ড ১টি গোল করেন।
এই জয়ে ২৬ ম্যাচ খেলে বুন্ডেসলিগায় দ্বিতীয় স্থানে থাকা ডর্টমুন্ডের পয়েন্ট বেড়ে হলো ৫৪। এক ম্যাচ কম খেলে ৫৫ পয়েন্ট নিয়ে এক নম্বরে আছেন বায়ার্ন। আটে নেমে যাওয়ার শালকের অর্জন ২৬ ম্যাচে ৩৭ পয়েন্ট।
অন্যান্য ম্যাচে অগসবুর্গকে তাদের মাঠেই ২-১ গোলে হারিয়েছে ভলফসবুর্গ। হফেনহেইম নিজদের মাঠে ৩-০ গোলে হেরেছে হার্থা বার্লিনের কাছে। ডুসেলডর্ফ ও পাডেরবর্নের ম্যাচ শেষ হয়েছে গোলশূন্যভাবে। লাইপজিগকে ১-১ গোলে রুখে দিয়েছে ফ্রেইবুর্গ। লিগের তিন নম্বরে থাকা লাইপজিগের অর্জন ২৬ ম্যাচে ৫১ পয়েন্ট।

এআরআর/০১