'জীবাণুমুক্ত' পরিবেশে ক্রিকেট ফেরানো অবাস্তব, দ্রাবিড়

খেলা ডেস্ক


মে ২৬, ২০২০
১০:৫২ অপরাহ্ন


আপডেট : মে ২৬, ২০২০
১০:৫২ অপরাহ্ন



'জীবাণুমুক্ত' পরিবেশে ক্রিকেট ফেরানো অবাস্তব, দ্রাবিড়

করোনাভাইরাসের মধ্যেই বিভিন্ন দেশে মাঠে ফিরেছে ফুটবল। ক্রিকেটও ফেরার অপেক্ষায়। মাঠে নামার আগে ও পরে করোনাভাইরাস এড়িয়ে চলার নির্দেশিকা তৈরি করেছে আইসিসি। লোয়াড়দের তা মেনে চলতে হবে। মোটামুটি সব মিলিয়ে 'জীবাণুমুক্ত' পরিবেশে ক্রিকেট ফেরানোর পরিকল্পনা হচ্ছে। ক্রিকেট ফেরানোর যে আলোচনা চলছে তা অবাস্তব বলে মনে করছেন রাহুল দ্রাবিড়। 

জীবাণুমুক্ত পরিবেশে খেলা ফেরানো নিয়ে বেশি সরব ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সামনে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ আছে ইংল্যান্ডের। করোনা মহামারি কাটুক বা না কাটুক, এ দুটো সিরিজ 'বায়ো সিকিউর' পরিবেশে আয়োজনের কথা ভাবছে ইসিবি।

'যুবা' নামে একটি অলাভজনক প্রতিষ্ঠানের অনুষ্ঠানে এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল 'দ্য ওয়াল' খ্যাত রাহুল দ্রাবিড়কে। দ্রাবিড় মনে করেন, 'ইসিবি যা বলছে, তা কিছুটা অবাস্তব। ইসিবি এটা নিয়ে ভাবার কারণ এ দুটো সিরিজ ছাড়া তাদের সামনে আর কোনো ক্রিকেট নেই।' শুধু ইংল্যান্ড নয়, দক্ষিণ আফ্রিকাও বলেছে, একইভাবে তারা ভারত সফর করতে পারে।

দ্রাবিড়ের প্রশ্ন, 'জীবাণুমুক্ত পরিবেশের আবহ তৈরি হলো, পরীক্ষাও হলো, খেলোয়ােড়েরা কোয়ারেন্টিনেও থাকল, এরপর টেস্টের দ্বিতীয় দিনে গিয়ে যদি কেউ পজিটিভ হয়, তখন কী ঘটবে? নিয়ম বলছে, জনস্বাস্থ্য কেন্দ্রের লোকেরা এসে সবাইকে কোয়ারেন্টিনে পাঠাবে।'

ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান দ্রাবিড়ের মতে, 'জনস্বাস্থ্য ও সরকারের সঙ্গে আলোচনা করে পথ বের করতে হবে। খেলোয়াড় পজিটিভ হলেও টুর্নামেন্ট যেন বাতিল না হয় এমন কিছু।' সাবেক ব্যাটসম্যানের বিশ্বাস ক্রিকেটাররা নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারবে, 'পেশাদার হিসেবে মানিয়ে নিতেই হবে। পারফরম্যান্সে যেন প্রভাব না পড়ে। একবার মাঠে নামার পর ঠিকই হয়ে যাবে।'

এএন/০৫