মহতী কাজের পুরস্কার পেলেন রাশফোর্ড

খেলা ডেস্ক


মে ২৯, ২০২০
০২:০৮ পূর্বাহ্ন


আপডেট : মে ২৯, ২০২০
০২:০৮ পূর্বাহ্ন



মহতী কাজের পুরস্কার পেলেন রাশফোর্ড

ইংল্যান্ডে করোনা সংকটে নিজের মহতী উদ্যোগের জন্য প্রশংসিত হচ্ছিলেন মার্কাস রাশফোর্ড। নিজ উদ্যোগে প্রতি সপ্তাহে ২৮ লাখ শিশুর জন্য খাবার তৈরি করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ইংলিশ ফুটবলার। তার মহতী কাজের জন্য এবার অন্যরকম পুরস্কার পেলেন তিনি। ইংল্যান্ড জাতীয় দলের তরুণ স্ট্রাইকারকে বিশেষ স্বীকৃতিসূচক পুরস্কারে ভূষিত করেছেন বৃহত্তর ম্যানচেস্টারের প্রশাসক (হাই শেরিফ) ইমন ও’নিল।

২২ বছর বয়সী মার্কাস রাশফোর্ড চ্যারিটি উদ্যোগে ইতিমধ্যে ২০ মিলিয়ন পাউন্ডের তহবিল সংগ্রহ করেছেন। এই অর্থে প্রতি সপ্তাহে ২৮ লাখ শিশুদের খাবার দেন দাতব্য সংস্থা ‘ফেয়ারশেয়ার’। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেরিফের কাছ থেকে পাওয়া প্রশংসাপত্রের (স্পেশাল রিকগনাইজেশন অ্যাওয়ার্ড) ছবি তুলে নিজের প্রতিক্রিয়ায় রাশফোর্ড লিখেছেন ‘সাধারণত এমনটি করি না আমি তবে এই সার্টিফিকেট শুধু আমার জন্য নয়, এটা আপনাদেরও। আপনাদের দেয়া এক একটি পাউন্ডই এই বিরাট পার্থক্য গড়েছে।’

রাশফোর্ড লিখেছেন, ‘আমার শহর দ্বারা স্বীকৃতি প্রাপ্তিটা আমার কাছে দারুণ ভালো লাগার। ছোট বেলা থেকেই আমি ভাবতাম, আমি যদি কখনো অবস্থাপন্ন হই তাহলে আমিও সাহায্য করতে পারবো। আমরা যতটুকু পেরেছি এ জন্য আমি গর্বিত এবং আমরা ততক্ষণ পর্যন্ত থামবো না, যতক্ষণ পর্যন্ত শিশু ও তাদের পরিবারের এমন চিন্তায় উদ্বিগ্ন থাকতে হয় যে পরবর্তী বেলার আহার কোত্থেকে আাসবে।’

বিনামূল্যে শিশুদের খাবার সরবরাহকারী দাতব্য সংস্থা ব্রেকফাস্ট ক্লাব ও ফ্রি স্কুল মিলস-এর দিকেও সাহায্যের হাত বাড়িয়েছেন মার্কাস রাশফোর্ড। বৈশি^ক মহামারি মোকাবিলায় আরো কিছু উদ্যোগের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেছেন ম্যানচেস্টর ইউনাইটেডের এ জনপ্রিয় ফুটবলার। এর আগে নিজের শৈশব-কৈশোরের স্মৃতিচারণ করে রাশফোর্ড বলেন, আমি যখন ছোট ছিলাম, মা প্রতিদিন সারাদিন কাজ করতেন যেন আমি রাতে ভালো মতো খেতে পাই। সকালের নাস্তা ও দুপুরের খাবার আমি ব্রেকফাস্ট ক্লাব ও বিনামূল্যে ‘ফ্রি স্কুল মিল’ থেকে পেতাম। অন্যথায় খাবারের জন্য আমাকে রাত ৮টা/৯টা পর্যন্ত অপেক্ষায় থাকতে হতো।  

২০১৫-১৬ মৌসুমে মাত্র ১৭ বছর বয়সে পেশাদার ফুটবলে অভিষেক মার্কাস রাশফোর্ডের। আর আবির্ভাবেই ভেঙে দেন বল পায়ে একের পর এক রেকর্ড। ম্যানচেস্টার ইউনাইটেডের সবচেয়ে কমবয়সী গোলদাতার তালকায় নাম ওঠে তার। পাঁচ বছরের ক্যারিয়ারে ম্যানইউ’র জার্সিতে ২০১ ম্যাচে ৬৪ গোল করেন রাশফোর্ড।

এএন/০৬