কনকাশন বদলি’র পর আসছে কোভিড-১৯ বদলি

খেলা ডেস্ক


জুন ০৬, ২০২০
০২:১৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৬, ২০২০
০২:১৪ পূর্বাহ্ন



কনকাশন বদলি’র পর আসছে কোভিড-১৯ বদলি
ইংল্যান্ডের প্রস্তাব নিয়ে আলোাচনা করছে আইসিসি

কনকাশন বদলি’র পর ক্রিকেটে আসছে কোভিড-১৯ বদলি। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) বিশেষ প্রকল্প পরিচালক স্টিভ এলওয়ার্দি জানিয়েছেন, টেস্টে ‘কোভিড-১৯ বদলি’ নিয়ম চালু করার সম্ভাবনা নিয়ে আলোচনা করছে আইসিসি।
টেস্ট চলাকালীন কোনো ক্রিকেটারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হলে, তার জায়গায় বদলি নামানোর নিয়ম চেয়েছে ইংল্যান্ড। আইসিসি ক্রিকেট কমিটি অবশ্য এর আগেই সুপারিশ করেছে এই ব্যবস্থা না রাখতে। তবে সার্বিক পরিস্থিতি বিচার করে বদলি খেলোয়াড়ের নতুন নিয়ম চালু করতে পারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার এলওয়ার্দি বলেছেন, ‘কোভিড-১৯ বদলি নিয়ে অবশ্যই আইসিসিতে আলোচনা চলছে। এ সম্পর্কে (সংস্থাটির কর্তাদের মধ্যে) যোগাযোগ হতে দেখেছি আমি। আর আমরা অবশ্যই আশা করি, এটা (বদলি খেলোয়াড়ের নিয়ম) অনুমোদন করা হবে। বিশেষ করে টেস্ট ম্যাচের জন্য। ওয়ানডে বা টি-টোয়েন্টিতে না হলেও চলবে।’
আইসিসি ক্রিকেট কমিটি কয়েক দিন আগে তাদের সুপারিশে বলেছিল, এক জন ক্রিকেটার ভাইরাসে আক্রান্ত হলেই তাৎক্ষণিকভাবে খেলা বন্ধ করে দিতে হবে। পাশাপাশি ম্যাচের সঙ্গে সম্পৃক্ত সবাইকে যেতে হবে কোয়ারেন্টিনে। কিন্তু এই প্রস্তাবে আপত্তি জানিয়েছিল ইসিবি।
গেল বছর ‘কনকাশন বদলি’ নিয়ম চালু করেছে আইসিসি। নিয়ম অনুযায়ী, কেউ মাথায় আঘাত পেলে তার পরিস্থিতি বিবেচনা করে ম্যাচ রেফারি বিকল্প খেলোয়াড়কে মাঠে নামার অনুমতি দেন। আঘাতপ্রাপ্ত ক্রিকেটার যে ধরনের হন, বদলি নামাতে হয় সে ধরনেরই। অর্থাৎ ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটসম্যান, বোলারের পরিবর্তে বোলার।
‘কোভিড-১৯ বদলি’র ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে বলে উল্লেখ করেছেন এলওয়ার্দি।
আগামী জুলাই মাস থেকে জৈব সুরক্ষিত পরিবেশে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের সূচি চূড়ান্ত করেছে ইংলিশ বোর্ড। সরকারের অনুমোদন সাপেক্ষে মাঠে গড়াবে দুদলের সাদা পোশাকের লড়াই। সূচি অনুযায়ী, তিন সপ্তাহে তিনটি টেস্ট খেলবে দুদল। সাউথ্যাম্পটনে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী ৮ জুলাই।

এএন/০৭