বুন্দেসলিগায় এশিয়ান ফুটবলারের রেকর্ড

খেলা ডেস্ক


জুন ০৮, ২০২০
০৫:৫১ অপরাহ্ন


আপডেট : জুন ০৮, ২০২০
০৫:৫১ অপরাহ্ন



বুন্দেসলিগায় এশিয়ান ফুটবলারের রেকর্ড

এশিয়ান ফুটবলার হিসেবে বুন্দেসলিগায় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন জাপানের সাবেক অধিনায়ক মাকোতো হাসিবি।
শনিবার জার্মানির সর্বোচ্চ স্তরের ফুটবল আসরে নিজের ৩০৯তম ম্যাচ খেলতে নেমেছিলেন এই ৩৬ বছর বয়সী সেন্টার-ব্যাক। তালিকার শীর্ষে উঠতে তিনি ছাড়িয়ে গেছেন দক্ষিণ কোরিয়ার সাবেক ফরোয়ার্ড চা বুম-কুনকে।
অনন্য অর্জনের ম্যাচটিতে অবশ্য উদযাপন করার সুযোগ পাননি হাসিবি। তার দল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট ঘরের মাঠে ২-০ ব্যবধানে হেরে গেছে মাইনজের কাছে।
‘অন্য এশিয়ান খেলোয়াড়দের চেয়ে বুন্দেসলিগায় বেশি ম্যাচ খেলতে পারায় আমি খুবই গর্বিত। তবে আমার কাছে দলের জয়টা অনেক, অনেক বেশি গুরুত্বপূর্ণ’, ম্যাচ শেষে বুন্দেসলিগার অফিসিয়াল ওয়েবসাইটকে বলেন হাসিবি।
২০০৮ সালে ভলফসবুর্গের হয়ে খেলতে বুন্দেসলিগায় পাড়ি জমিয়েছিলেন হাসিবি। দলটির হয়ে ২০০৮-০৯ মৌসুমে জিতেছিলেন লিগ শিরোপা। তাদের জার্সিতে পাঁচ বছর কাটানোর পর ২০১৩-১৪ মৌসুমে নুরেমবার্গে খেলেছিলেন তিনি। এরপর থেকে ফ্রাঙ্কফুর্টের হয়ে মাঠ মাতাচ্ছেন তিনি।
দীর্ঘ এক যুগ জাপানের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলেন হাসিবি। জাতীয় দলের হয়ে তার সেরা সাফল্য ২০১১ সালের এশিয়া কাপ জয়। ২০১৮ বিশ্বকাপের পর ব্লু সামুরাইদের বিদায় বলেন তিনি। এর আগে দলটির হয়ে ১১৪ ম্যাচ খেলে ২ গোল করেন এই অভিজ্ঞ তারকা।

এএন/০১