শায়েস্তাগঞ্জের এক মুক্তিযোদ্ধার গেজেট বাতিল

শায়েস্তাগঞ্জ সংবাদদাতা


জুন ১০, ২০২০
০৬:১৯ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২০
০৬:১৯ অপরাহ্ন



শায়েস্তাগঞ্জের এক মুক্তিযোদ্ধার গেজেট বাতিল

শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের একজন মুক্তিযোদ্ধার গেজেট বাতিল করা হয়েছে। বাতিলকৃত  মুক্তিযোদ্ধা নুরপুর ইউনিয়নের মৃত সোহরাব আলীর ছেলে মো. আবু তাহের। ব্যাক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক। তার দুই মেয়েই বিয়ে করে  লন্ডনে থাকেন। 

তার বড়ভাই মীর ছাবেদ আলী তৎকালীন সেনাবাহীনীর উর্ধ্বতন পদে চাকুরীরত ছিলেন।গত রবিবার সারাদেশে এক হাজার ১৮১ জন মুক্তিযোদ্ধার ভুয়া সনদ বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

তথ্যানুসন্ধানে জানা যায়, গেজেট বাতিল হওয়া ব্যক্তিরা মুক্তিযুদ্ধের পর বিমান বাহিনী ও বিজিবিতে যোগদানকালে নিজেদের মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে গেজেটভুক্ত হয়েছিলেন। কিন্তু মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে তাদের গেজেটভুক্তির কোনো কাগজপত্র ছিল না। পরে বাহিনীগুলোর কাছে মুক্তিযুদ্ধের পর গেজেটভুক্ত হওয়া মুক্তিযোদ্ধাদের তালিকা চাওয়া হয়েছিল। এর মধ্যে শায়েস্তাগঞ্জ উপজেলার ১ জনের নাম রয়েছে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পর তৎকালীন বিডিআর বর্তমানে বর্ডার গার্ড বাংলাদেশ'এ (বিজিবি) যোগদানকৃতদের একজন  উপজেলার নুরপুরের আবু তাহের, যার বাতিলকৃত গেজেট নম্বর ৭৯১। 

 ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২’ (২০০২ সনের ৮নং আইন) এর ৭(ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকার) সুপারিশের প্রেক্ষিতে এর তালিকা ৪১ এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) পর বাহিনীতে যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়। 

এ বিষয়ে আবু তাহের জানান, ১৯৭৫ সালের ৮ই ডিসেম্বর বিডিআরের সিপাহী পদে তিনি যোগদান করেন এবং ১৯৯৬ সালের ৩রা জুলাই অবসরে যান। তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় গোয়েন্দাগিরি করেছেন এতদিন পরে কেন উনাকে বাতিল করা হল তিনি বুঝে উঠতে পারছেন না।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমি আক্তার বলেন, আমাদের শায়েস্তাগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা দপ্তরের কাজ এখনো সদরের সঙ্গেই আছে তাই এ বিষয়ে আমি জানি না।

এসডি/বিএ-০৩