করোনার থাবায় বিপর্যস্ত কানাইঘাটের চিকিৎসাসেবা

মাহবুবুর রশীদ, কানাইঘাট


জুন ১৬, ২০২০
০১:৪২ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৬, ২০২০
০১:৪২ পূর্বাহ্ন



করোনার থাবায় বিপর্যস্ত কানাইঘাটের চিকিৎসাসেবা

করোনার থাবায় টালমাটাল সিলেটের কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) সহ কয়েকজন চিকিৎসক আক্রান্ত হওয়ায় সেখানে ডাক্তারদের সংকট দেখা দিয়েছে। এতে করে হাসপাতালের চিকিৎসাসেবা অনেকটা ব্যাহত হচ্ছে। বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে করোনার দুর্যোগকালীন সময়ে স্বাস্থ্য কমপ্লেক্সে আপাতত টিএইচও পদ মর্যাদাসম্পন্ন চিকিৎসককে প্রেরণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন সচেতন মহল।

জানা যায়, করোনার প্রার্দুভাব দেখা দেওয়ার পর গত ২৮ মে হাসপাতালের টিএইচও ডা. শেখ শরফুদ্দিন নাহিদ করোনায় আক্রান্ত হলে ভারপ্রাপ্ত টিএইচও’র দায়িত্ব দেওয়া হয় আবাসিক মেডিকেল অফিসার ডা. আবুল হারিছকে। তিনিও করোনার নমুনা দিলে গত ৮ জুন তার রিপোর্ট পজিটিভ আসে। এরপর ভারপ্রাপ্ত হিসেবে মেডিকেল অফিসার ডা. ফয়জুর আহমেদুজ্জামান খানকে দায়িত্ব দেওয়া হলে তারও করোনা রিপোর্ট গত ১০ জুন পজিটিভ আসে। কর্তব্যরত আরও ৫ জন এমবিবিএস চিকিৎসক করোনার নমুনা পূর্বে দিয়েছিলেন। তাদের রিপোর্ট নেগেটিভ এলেও কানাইঘাটে করোনার প্রার্দুভাব ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় এবং হাসপাতালের আশপাশের এলাকা করোনার ডেঞ্জার জোন হিসেবে থাকায় একপ্রকার ঝুঁকি ও ভয়ের মধ্যে তারা চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। যার কারণে আপাতত হাসপাতালের টিএইচও’র দায়িত্ব পালন করবেন এমন পদমর্যাদার চিকিৎসক না থাকায় হাসপাতালের চিকিৎসাসেবাসহ দৈনন্দিন নানা ধরণের কার্যক্রমে ব্যাঘাত ঘটছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এমবিবিএস চিকিৎসক ডা. কুলছুমা বেগম আপাতত অফিসিয়াল দায়িত্ব পালন করছেন। করোনায় আক্রান্ত হওয়া হাসপাতালের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. উৎপলেন্দু বিশ্বাসের করোনা রিপোর্ট পরবর্তীতে নেগেটিভ আসে। তিনি সুস্থ থাকলেও তার হার্টে রিং থাকায় আপাতত বিশ্রামে আছেন। এছাড়া চিকিৎসা ও দায়িত্ব পালন করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন হাসপাতালের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. নাসরিন রহমান, স্বাস্থ্য পরিদর্শক রিয়াজুল আমিন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মাসুক আহমদ, পরিবার পরিকল্পনা অফিসের উপ-সহকারী স্বাস্থ্য পরিদর্শিকা রাধিকা রানী দেব ও হাসপাতালের অফিস সহকারী জামাল উদ্দিন। জামালের রিপোর্ট পরবর্তীতে নেগেটিভ এলে স্বাস্থ্যগত কারণে তিনি বাড়িতে অবস্থান করছেন। আক্রান্তদের মধ্যে টিএইচও ডা. শেখ শরফুদ্দিন নাহিদের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালে ভর্তি করা হয়েছে। করোনায় আক্রান্ত অপর চিকিৎসকগণ ও হোম কোয়ারেন্টিনে রয়েছেন বলে জানা গেছে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বারিউল করিম খানের সঙ্গে কথা হলে তিনি বলেন, 'কানাইঘাটে করোনার প্রার্দুভাব দিন দিন বাড়ছে। চিকিৎসাসেবা দিতে গিয়ে হাসপাতালের টিএইচও ডা. শরফুদ্দিন নাহিদসহ কয়েকজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। হাসপাতালের সার্বিক চিকিৎসা কার্যক্রম সচল রাখতে আশা করছি স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।'

 

এমআর/আরআর-১৪