রাহুল আনন্দের কণ্ঠে সুমনের লেখা গান

বিনোদন প্রতিবেদক


জুন ১৮, ২০২০
০৬:৪৯ অপরাহ্ন


আপডেট : জুন ১৮, ২০২০
০৬:৫০ অপরাহ্ন



রাহুল আনন্দের কণ্ঠে সুমনের লেখা গান

‘একটা ডালে দুইটা পাতা/ তাদের মিল যে ছিল বড়/ স্বপ্ন তাদের বুকের ভিতর/ দুখের মধ্যে বাস/ কইব কথা, এই না বলে/ কাটল বারো মাস’-এমন কিছু গানের পঙ্ক্তি এখন সংগীতানুরাগীদের মুখে মুখে ফিরছে। এটি জলের গানের শিল্পী রাহুল আনন্দের গাওয়া ও সুর করা নতুন একটি গান। গানটি লিখেছেন লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশ। 

রাহুল আনন্দ সম্প্রতি তাঁর কণ্ঠে ধারণ করা ‘পাতা-কাহিনি’ শিরোনামের এ গানের একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন। এ ছাড়া বেশ কয়েকটি লাইভ অনুষ্ঠানেও তিনি গানটি গেয়েছেন। এরপরই সংগীতানুরাগীদের মধ্যে গানটি দ্রুততম সময়ে সাড়া ফেলে। গানটি এরই মধ্যে শ্রোতাদের কাছে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। শিল্পী রাহুল আনন্দ ছাড়াও এ গানটি জলের গানের অন্যতম শিল্পী মল্লিক ঐশ্বর্যও অনলাইনভিত্তিক বিভিন্ন লাইভ অনুষ্ঠানে পরিবেশন করেছেন। 

গানের গীতিকার সুমনকুমার দাশ বলেন, ‘আচমকাই এ গানটি লেখা হয়ে যায়। এ গানে দুটো পাতাকে রূপক অর্থে ব্যবহার করা হয়েছে। আসলে এ গান দুটো মানুষের গল্প। এ গল্পে প্রেম-ভালোবাসা-মৃত্যু এসেছে। জীবনে প্রথমবারের মতো লেখা গানটি শ্রোতারা এমনভাবে গ্রহণ করেছেন দেখে খুব ভালো লেগেছে।’ শিল্পী রাহুল আনন্দ বলেন, ‘সুমনের লেখাটিতে একটা গল্প আছে। যদিও তা রূপকের আড়ালে। তাই গানটির শুরু করেছি গল্প বলার ঢংয়ে। যাতে মানুষ এই গানের মধ্য দিয়ে বলা একটা বিচ্ছেদের গল্প আস্বাদ করতে পারে। এই গান ঝরে পড়বে না। কখনো কখনো নিজের কাজকে খুব আদরনীয় মনে হয়। এই গানে একটা নিশানা আছে।’