মহিলা ফুটবলে ফিরলেন সুইনু প্রু মারমা

খেলা ডেস্ক


জুন ১৯, ২০২০
০৬:০১ অপরাহ্ন


আপডেট : জুন ১৯, ২০২০
০৬:০১ অপরাহ্ন



মহিলা ফুটবলে ফিরলেন সুইনু প্রু মারমা

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) হেড অব উইমেনস ফুটবল উইংস হিসেবে নিয়োগ দিয়েছে সাবেক জাতীয় নারী ফুটবলার সুইনু প্রু মারমাকে। গত ১ এপ্রিল বাফুফেতে যোগ দিলেও করোনাভাইরাসের কারণে কাজ করতে পারছেন না। ফলে এখন গাজীপুরে স্বামী-সন্তান নিয়ে বসবাস করছেন এই মিডফিল্ডার।

বাফুফের একটি সূত্রে জানা গেছে, আপাতত এক বছরের চুক্তিতে সুইনু কাজ করবেন। তবে পারফর্মেন্স ভাল হলে প্রতিবছরই চাকরির মেয়াদ এক বছর করে বাড়িয়ে দেবে বাফুফে। মূলত বাফুফের মহিলা ফুটবলের প্রশাসনিক কাজ পরিচালনা করবেন তিনি। যেমন : ট্রেনিং এ্যারেজমেন্ট, ট্রেনিং সিডিউল মেনটেন, সবকিছুর সমন্বয় ইত্যাদি।

সুইনু বলেন, ‘একসময় জাতীয় দলে খেলেছি। এখন সেই দলের সঙ্গেই কাজ করব। তখন কাজ ছিল মাঠে, এখন মাঠের বাইরে। ফুটবলের জন্য কাজ করতে এবং ফুটবলের সঙ্গে থাকার ইচ্ছে থেকেই এ দায়িত্ব নিয়েছি। এটা আমার জন্য নতুন চ্যালেঞ্জ। আশা করি, সবার সহযোগিতা নিয়ে নতুন এ দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারব।’

২৯ বছ বয়সী সুইনু বাফুফের তালিকাভুক্ত মহিলা ফুটবল কোচ হওয়ার প্রক্রিয়াতেও আছেন বেশ ভালভাবেই। ‘বি’ কোচিং ডিপ্লোমা কোর্স করেছেন। এর আগে করেছেন ‘সি’ লাইসেন্স কোচিং কোর্স। যদিও এখনও খেলোয়াড় হিসেবে ফুটবল থেকে আনুষ্ঠানিক অবসর নেননি। তবে ২০১৫ সাল থেকে ফুটবল খেলছেন না। কারণ তার কন্যা সন্তান হয়েছে (নাম আসফিয়া বিনতে সাজ্জাদ, স্বামী আরচারি কোচ সাজ্জাদ হোসেন)।

২০০৫ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এএফসির একটি টুর্নামেন্টে বাংলাদেশ অ-১৭ জাতীয় মহিলা ফুটবল দলে অভিষেক হয়েছিল সুইনুর। তার মোট আন্তর্জাতিক গোল ৪০টিরও বেশি। প্রিয় ও আদর্শ কোচ গোলাম রব্বানী ছোটন। তার অধীনে টানা সাত বছর (২০০৮-১৫) জাতীয় দলে খেলেন রাঙ্গামাটির কাউখালি গ্রামে ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি জন্ম নেওয়া সুইনু। তিন বোন, এক ভাইয়ের মধ্যে সুইনু মেজ। ছোট বোন মাইনু প্রু মারমাও জাতীয় ফুটবল দলে খেলেন। তিনিও এখন মা হয়ে যাওয়ায় ফুটবল থেকে নির্বাসনে। 

নিজের শীর্ষ সুইনু প্রু মারমা মহিলা ফুটবলারদের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টিকে ইতিবাচক হিসেবে দখেছেন বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য অনেক ভাল হলো। সে নিজেও একসময় ভাল ফুটবলার ছিল, তার সেই অভিজ্ঞতা আমাদের ক্যাম্পের নারী ফুটবলারদের অনেক কাজে আসবে।’

এএন/০৪