ভারত-চীন সংঘর্ষে আলোচনায় ভিভো আইপিএল

খেলা ডেস্ক


জুন ২০, ২০২০
০৩:০৬ অপরাহ্ন


আপডেট : জুন ২০, ২০২০
০৩:০৬ অপরাহ্ন



ভারত-চীন সংঘর্ষে আলোচনায় ভিভো আইপিএল

লাদাখ সীমান্ত পেরিয়ে চীনা ফৌজ ২০ জন ভারতীয় সেনাকে নৃশংস ভাবে হত্যা করেছে। ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। সেই সঙ্গে জোরালো দাবি উঠেছে চীনা পণ্য বর্জনের। এই পরিস্থিতিতে বিরাট কোহলি, দীপিকা পাড়ুকোন, রণবীর কাপুরদের কাছে চীনা পণ্যের বিজ্ঞাপন না করার অনুরোধ জানাল কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।সংস্থার সাধারণ সম্পাদক প্রবীণ খাণ্ডেলওয়াল বলেছেন, ‘অবিলম্বে সমস্ত চীনা বিনিয়োগে নিষেধাজ্ঞা জারি করা উচিত সরকারের। তাহলেই ভারতীয় জওয়ানদের উপর বর্বরোচিত আক্রমণের যোগ্য জবাব দেওয়া যাবে।’

সেই দাবি আরও জোরাল করল ‘চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (Chamber of Tade and Industry ) নামের বণিকসভা। বিসিসিআইকে (BCCI) চিঠি লিখে যাবতীয় চীনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করতে অনুরোধ করেছে তাঁরা। ‘চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’ নামের বণিকসভার দাবি, বোর্ডকে দ্রুত চীনা সংস্থাগুলির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। বিসিসিআই যদি তা না করে, তাহলে দেশের সব ব্যবসায়ী আইপিএল বয়কট করবে। এমনকী জাতীয় দলের ম্যাচও স্পনসর করবে না তাঁরা। 

কিন্তু প্রশ্ন উঠছে, ভারতীয় ক্রিকেট বোর্ড কি সেই পথে হাঁটবে? কারণ আইপিএলের মূল স্পনসর হচ্ছে চীনের মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো। অনেকেই বলছেন, শুধু চীনা পণ্য বয়কট নয়, সে দেশের কোনও সংস্থাকে ভারতের ব্যবসা করার অনুমতি দেওয়া উচিত নয়। তবে বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল সাফ জানিয়ে দিয়েছেন, ‘আইপিএলের স্পনসর ভিভোর সঙ্গে এখনই সম্পর্ক ছিন্ন করার কোনও প্রশ্ন নেই। আমাদের দেখতে হবে, ভারত থেকে চীনের সংস্থাটি মুনাফা লাভ করছে কী না। ভিভো আইপিএলের স্পনসর। যা থেকে বিসিসিআই মোটা অর্থ পায়। তা দিয়ে দেশের ক্রিকেট পরিকাঠামোর উন্নয়ন হয়। তাই সব বিষয়কে সমান চোখে দেখলে হবে না। তাছাড়া আমরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এখনও কোনও গাইডলাইন পাইনি। নির্দেশ পেলে সেই মতো ব্যবস্থা নেওয়া হবে। আপাতত ভিভোই আইপিএলের স্পনসর থাকছে।’ প্রথম দিকে কর্তারা এমনটা বললেও একাধিক সংগঠন ও সমর্থকদের দাবির প্রেক্ষিতে আইপিএলে চীনা সংস্থার ভাগ্য নির্ধারণে আগামী সপ্তাহে বৈঠকে ডেকেছে বিসিসিআই। ওই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া চীনা কোম্পানী ভিভোর ব্যাপারে।

এএন/০৮